ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুয়াকাটায় ভেসে এলো মৃত কচ্ছপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
কুয়াকাটায় ভেসে এলো মৃত কচ্ছপ 

পটুয়াখালী: কুয়াকাটা সমুদ্র সৈকতে পাওয়া গেছে বিশাল আকৃতির একটি মৃত কচ্ছপ। যার ওজন প্রায় ২০-২৫ কেজি কেজি বলে ধারণা করা হচ্ছে।

রোববার (০৩ এপ্রিল) দুপুরে কুয়াকাটা সৈকতের ঝাউবন পয়েন্ট এলাকার বিচে পাড়ে কচ্ছপটিকে ভাসতে দেখতে পায় স্থানীয় পরিবেশেকর্মী জুয়েল রানা। পরে কুয়াকাটার জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা মিলে কচ্ছপটিকে উদ্ধার করে মাটি চাপা দেয়।  

কুয়াকাটা পরিবেশকর্মী জুয়েল রানা বাংলানিউজকে জানান, দুপুরে সৈকত দিয়ে ব্যক্তিগত কাজে যাওয়ার সময় একটি মৃত কচ্ছপ জোয়ারের তোপে ভাসছে। পরে সেটাকে উপরে তুলে এনে নিরাপদ স্থানে মাটি দেই।

পটুয়াখালীর ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বাংলানিউজকে জানান, বর্তমানে কচ্ছপের প্রজননের সময়। তাই এরা উপকূলে চলে আসে। আজকে যে কচ্ছপটি এসেছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া (Lepidochelys olivacea) এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে তবে এটার বয়স ১৫-২০ বছর হতে পারে। আমরা কিছু স্যাম্পল সংগ্রহ করে রাখছি। পরবর্তীকালে গবেষণা কাজে ব্যবহার করা হবে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, বর্ষা মৌসুম শুরু হওয়ার পূর্ব মুহূর্তেই সামুদ্রিক প্রাণীগুলোর মৃত হচ্ছে। তবে আমরা এখন বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা করেছি। তারা বিষয়টি খতিয়ে দেখবে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa