ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কক্সবাজারে বিপন্ন গন্ধগোকুল উদ্ধারের পর বনে অবমুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
কক্সবাজারে বিপন্ন গন্ধগোকুল উদ্ধারের পর বনে অবমুক্ত বিপন্ন গন্ধগোকুল।

কক্সবাজার: লোকালয় থেকে একটি বিপন্ন গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। পরে এটি দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বনকর্মীরা।



মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের লিংক রোড বন বিট কাম চেক স্টেশনের কর্মীরা লিংক রোডের বিসিক এলাকা থেকে গন্ধগোকুলটি উদ্ধার করে।  
পরে দুপুর ১২টার দিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে লিংক রোড বন বিট ও চেক স্টেশন কর্মকর্তা মো. সোহেল হোসেনের নেতৃত্বে একদল বনকর্মী গন্ধগোকুলটি মেরিন ড্রাইভ সংলগ্ন দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করেন। স্টেশন কর্মকর্তা মো. সোহেল হোসেন জানান, স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’র স্বেচ্ছাসেবকদের তথ্য ও সহযোগিতায় বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়। পরে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে সেটি দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, প্রায় ৫ কেজি ওজনের গন্ধগোকুলটির উচ্চতা ২ ফুট এবং লম্বায় লেজসহ ৪ ফুট।

গন্ধগোকুল বৈজ্ঞানিকভাবে এশীয় তাল খাটাশ বা গাছ খাটাশ নামে পরিচিত। এটি পৃথিবীতে বিপন্ন প্রজাতির শ্রেণিভুক্ত। এছাড়া বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এটি সংরক্ষিত।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।