ঢাকা, শুক্রবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

ব্রাহ্মণবাড়িয়ায় সপ্তাহে ১০ লাখ টাকার পাখি বিক্রি, চাই হাটের নির্দিষ্ট স্থান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
ব্রাহ্মণবাড়িয়ায় সপ্তাহে ১০ লাখ টাকার পাখি বিক্রি, চাই হাটের নির্দিষ্ট স্থান

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় সপ্তাহে শুক্র ও সোমবার দুইদিন বসে পাখির হাট। তাতেই সপ্তাহে ১০ লাখ টাকার পাখি বিক্রি হয়।

 

কিন্তু কখনো জেলা শহরের বঙ্গবন্ধু স্কয়ার, কখনো পুরাতন কাচারি আবার কখনো রেলগেট এলাকায়  অস্থায়ীভাবে বসে এসব হাট। পাখির বাজার ধরে রাখতে এবং ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে ব্রাহ্মণবাড়িয়ায় পাখি বিক্রির জন্য নির্দিষ্ট স্থান চান পাখি খামারি ও ব্যবসায়ীরা।   

হাটের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণের দাবিতে বুধবার (০২ ফেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন তারা। এতে জেলার বিভিন্ন স্থানের পাখি খামারি ও ব্যবসায়ীরা অংশ নেন।  

মানববন্ধনে বক্তব্য দেন- পাখি ব্যবসায়ী হারুনুর রশীদ, মুক্তার সাহেদ, রমজান মিয়া, মো. সোহেলসহ অনেকে।  

বক্তারা বলেন, জেলা শহরে সপ্তাহের শুক্র ও সোমবার পাখির হাট বসে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে পাখি ব্যবসায়ী ও ক্রেতাদের সমাগম ঘটে। প্রতি হাটেই জেলায় ১০ লক্ষাধিক টাকার পাখি বিক্রি হয়ে থাকে। এতে বিপুল সংখ্যক বেকারের কর্মসংস্থানও হচ্ছে। পাশাপাশি দিন দিন এর পরিধিও বাড়ছে। কিন্তু পাখির হাটের জন্য নির্ধারিত স্থান না থাকায় ক্রেতা-বিক্রেতারা দুর্ভোগ পোহাচ্ছেন।  

তারা আরও বলেন, দীর্ঘদিন ধরে পৌরসভা ও জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরসহ বিভিন্ন জায়গায় আবেদন করেও কোনো সুফল মেলেনি। এতে হাটের কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তারা অবিলম্বে পাখির হাটের জন্য একটি স্থায়ী জায়গা নির্ধারণের দাবি জানান।  

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa