ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাগেরহাটে জেলের জালে উঠলো মৃত ‘শুশুক’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, মে ২৫, ২০২১
বাগেরহাটে জেলের জালে উঠলো মৃত ‘শুশুক’ মৃত শুশুক। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: বাগেরহাটের মোরেলগঞ্জে পানগুছি নদীতে জেলের জালে একটি মৃত ‘শুশুক’ উঠেছে। মঙ্গলবার (২৫ মে) দুপুরে পানগুছি নদী সংলগ্ন মোরেলগঞ্জ শহরের বারুইখালী নামক স্থানে  ঝাকি (খেওলা) জাল ফেললে শুশুকটি পায় মাওলানা আব্দুল হাই নামে এক জেলে।

৩ ফুট লম্বা শুশুকটির ওজন ৭ কেজি ৩শ গ্রাম।

স্থানীয় বাসিন্দা মাওলানা আব্দুল হাই বলেন, পানগুছি নদীতে জাল খেওয়াচ্ছিলাম। হঠাৎ করে জালে একটি মৃত শুশুক ওঠে। শুশুকটি মনে হয় দুই একদিন আগে মারা গেছে। এটির শরীর ফুলে উঠেছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে লোক এসেছিল। তারা দেখে আবার চলে গেছেন। কি করব তা কিছু বলেননি তারা।

মোরেলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, জেলের জালে মৃত ‘ডলফিন’ (শুশুক) পাওয়ার খবর পেয়ে লোক পাঠিয়েছিলাম। ডলফিনের বংশ বিস্তারের জন্য বন বিভাগ যেহেতু সুন্দরবন সংলগ্ন শেলা ও দুধমুখীর নদীর কিছু অংশ অভয়াশ্রম ঘোষণা করেছে। তাই বিষয়টি তারা দেখবেন, আপনারা বন বিভাগকে ফোন দেন। যদি বন বিভাগ কোনো ব্যবস্থা না নেয় তাহলে মাটি চাপা দেওয়ার জন্য স্থানীয়দের অনুরোধ করেছি।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, আমরা শুশকটির মরদেহ উদ্ধার করেছি। শুশকটির ময়নাতদন্ত শেষে প্রয়োজনীয় আলামত ঢাকা ফরেন্সিক ল্যাবে পাটানো হবে। সেখান থেকে রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, মে ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa