ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাকসামে বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
লাকসামে বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

কুমিল্লা: কুমিল্লার লাকসাম থেকে বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে।

বুধবার (২৪ মার্চ) কুমিল্লা রাজেশপুর ইকোপার্কে গন্ধগোকুলটিকে অবমুক্ত করা হয়েছে।

লাকসামের কালিয়াচোঁ গ্রামের একটি বাড়ির পাশে নারকেল গাছ থেকে এর আগের দিন কৌশলে গন্ধগোকুলটিকে আটক করেন জয়নাল আবেদীন নামে স্থানীয় এক বাসিন্দা।

জয়নাল আবেদীন বলেন, তিনি কবুতর পালন করেন। গত কয়েকদিন ধরে কয়েকটি কবুতর খুঁজে পাননি। পরে তিনি টের পান বিড়ালের মতো একটি প্রাণী তার কবুতর খেয়ে ফেলছে। তিনি পাহারার ব্যবস্থা করেন। মঙ্গলবার (২৩ মার্চ) বাড়ির পাশে একটি নারিকেল গাছ থেকে কৌশলে গন্ধগোকুলটিকে আটক করেন। বুধবার কুমিল্লা বনবিভাগের লোকজন গন্ধগোকুলটিকে উদ্ধার করেন।

কুমিল্লা সামাজিক বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিম বলেন, গন্ধগোকুল নিশাচর প্রাণী। বনজঙ্গলে থাকে। তারা ইঁদুর, পোকাসহ বিভিন্ন প্রাণী খেয়ে বাঁচে। সে আত্মরক্ষার্থে নিজের শরীর থেকে একটি সুঘ্রাণ ছেড়ে দেয়। এজন্য এ প্রাণীর নাম গন্ধগোকুল। বর্তমানে বনজঙ্গল কমে যাওয়ায় খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে আসে। উদ্ধার হওয়া গন্ধগোকুলটি বিপন্ন প্রজাতির। আমরা সেটিকে রাজেশপুর ইকোপার্কে অবমুক্ত করেছি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa