ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

সিংড়ায় ৩টি মেছো বাঘের ছানা অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
সিংড়ায় ৩টি মেছো বাঘের ছানা অবমুক্ত

নাটোর: নাটোরের সিংড়া উপজেলায় তিনটি মেছো বাঘের ছানা উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে।

বুধবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়ৎ থেকে এই ছানাগুলো উদ্ধার করা হয়।

পরে পুনরায় ওই খড়ির আড়তের ভেতর তৈরি একটি বাসাতে ওই ছানাগুলি অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু ও স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার শেরকোল বাজার এলাকার একটি খড়ির আড়তে মেছো বাঘ প্রজাতির বন্যপ্রাণী বাসা তৈরি করে চারটি ছানার জন্ম দেয়। বন্যার কারণে আড়ৎটি দীর্ঘদিন বন্ধের পর বুধবার সকালে খুলে। দুপুর ১২টার দিকে ওই আড়ৎ থেকে ট্রাকে খড়ি ওঠানোর সময় ছানাগুলো দেখতে পেয়ে তিনটি ছানা হেফাজতে নেয় স্থানীয়রা।

খবর পেয়ে স্থানীয় পরিবেশ কর্মীরা ছানাগুলো উদ্ধার করে সিংড়ার ইউএনও এবং রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবগত করেন। পরে পুনরায় খড়ির আড়তে ছানাগুলোকে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, সাংবাদিক ও পরিবেশ কর্মী তাইফুর রহমান, প্রভাষক আব্দুস সবুর প্রমুখ।

রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক জাহাঙ্গীর করিব বাংলানিউজকে বলেন, উদ্ধারকৃত ছানাগুলো বাঘ প্রজাতির মেছো বিড়াল। এরা ইঁদুর ও ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবন-যাপন করে। এছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa