ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রতিহিংসার জেরে অর্ধশতাধিক লেবুগাছ কর্তন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২০
প্রতিহিংসার জেরে অর্ধশতাধিক লেবুগাছ কর্তন কেটে ফেলা লেবুগাছ, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় প্রতিহিংসার জেরে লেবু বাগানের অর্ধশতাধিক গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। একইসঙ্গে প্রায় ৪০ হাজার টাকার লেবু ও আনারস লুট করে নিয়ে গেছে তারা।

সম্প্রতি উপজেলার মোহাজেরাবাদ এলাকায় এ ঘটনা ঘটে। শনিবার (০৫ সেপ্টেম্বর) সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বাগানের বিস্তীর্ণ এলাকাজুড়ে কাটা লেবুগাছ ছড়িয়ে-ছিটিয়ে আছে। কেটে ফেলা বেশির ভাগ গাছেই লেবু ধরেছিল।

এ ঘটনায় লেবু বাগান মালিক নূরুল ইসলাম বাদী হয়ে আব্দুল্লাহ আল মামুন, আবিদুর রহমান সোহেল ও ইসহাক মিয়া নামে তিনজনকে আসামি করে বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) আদালতে একটি মামলা দায়ের করেছেন।

বাগানের কেয়ারটেকার শুকুর মিয়া বাংলানিউজকে বলেন, ঘটনার দিন সকাল ১০টার দিকে হঠাৎ একটি জিপ গাড়ি নিয়ে টিলার ওপর লেবু বাগানে ঢুকেন সাতজন লোক। তারা গাছ কাটতে থাকেন। এরপর আমি চিৎকার শুরু করলে লেবু আর আনারস নিয়ে তারা দ্রুত পালিয়ে যান।

স্থানীয় ওয়ার্ড মেম্বার ফারুক মিয়া বাংলানিউজকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরদর্শন করেছি। বাগান তছনছ অবস্থা। বাগানের মালিক নূরুল ইসলাম প্রশ্ন করেন, ‘আমার সঙ্গে যে কারও শত্রুতা থাকতে পারে, কিন্তু গাছগুলোর সঙ্গে কেন এই শত্রুতা? এতে আমার ৪০ হাজার টাকার ক্ষতি হয়েছে’।

এ ব্যাপারে মামলার আসামি আবিদুর রহমান সোহেল বাংলানিউজকে বলেন, এটা সাজানো ঘটনা। অভিযোগকারীদের বিরুদ্ধে আমি ইতোপূর্বে একটি মামলা করি। এ ঘটনার জের ধরে আমাকে ফাঁসানোর চেষ্টা হতে পারে।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২০
বিবিবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa