ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাখিদের অভয়াশ্রম গড়ে তুলতে চুয়াডাঙ্গায় গাছে গাছে বাঁধা হচ্ছে কলস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২০
পাখিদের অভয়াশ্রম গড়ে তুলতে চুয়াডাঙ্গায় গাছে গাছে বাঁধা হচ্ছে কলস পাখিদের নিরাপদ আবাসস্থলের জন্য গাছে গাছে বাঁধা হচ্ছে মাটির কলস। ছবি: বাংলানিউজ

চুয়াডাঙ্গা: পাখিদের অভায়শ্রম ঘোষণা করতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চুয়াডাঙ্গা পৌরসভা।  পৌর এলাকার সব কয়টি ওয়ার্ডের গাছে গাছে গড়ে তুলছে পাখিদের অভয়াশ্রম।

গাছের ডালের সঙ্গে মাটির কলস বেঁধে পাখিদের আবাসস্থল গড়ে দিচ্ছে পৌর পরিষদ।  

শনিবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে জেলা শহরের ছাগলফার্ম এলাকা থেকে কার্যক্রম শুরু করা হয়। এ সময় গাছের ডালে মাটির কলস ঝুলিয়ে দেন চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু।

বাংলানিউজকে মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বলেন, এখন সবখানে জনারণ্য গড়ে ওঠায় পাখিদের আবাসস্থল কমছে। বিলুপ্তপ্রায় অনেক জাতের পাখি। জলবায়ু ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় পাখিদের অবদান অনেক, সেই চিন্তা থেকে পৌর এলাকাকে পাখির অভয়ারণ্য গড়া হচ্ছে।  প্রথমে ৫শ মাটির কলস ও ধাপে ধাপে ১০ হাজার কলস গাছে বাঁধা হবে।  
ছবি: বাংলানিউজ
এসময় উপস্থিত ছিলেন- চেম্বার অব কমার্সের সভাপতি ইয়াকুব হোসেন জোয়ার্দ্দার, দোকান মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জগলুর রহমান, প্যানেল মেয়র মুন্সি রেজাউল করিম খোকন, ৯ নং ওয়ার্ড কাউন্সিলর সিরাজুল ইসলাম মনি, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন জ্যাকি ও স্বেচ্ছাসেবকলীগ নেতা মাফিজুর রহমান মাফি।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa