ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

চিড়িয়াখানার খাঁচার বানর এখন বাইরে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২০
চিড়িয়াখানার খাঁচার বানর এখন বাইরে! খাঁচার বাইরে বানর। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: রেসাস প্রজাতির একটি বানর রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানার খাঁচার বাইরে ঘোরাঘুরি করছে। জানা যায় এক বছর ধরে বানরটি খাঁচার বাইরে ঘোরাঘুরি করছে। খাঁচার ভেতর ঢুকছে না বানরটি।

মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুরে জাতীয় চিড়িয়াখানার বানরের খাঁচা সাইনবোর্ডের উপরে বসে থাকতে দেখা যায় প্রাণীটিকে।

এ বিষয়ে জানতে চাইলে চিড়িয়াখানার আনসার মো. কামরুজ্জামান বাংলানিউজকে বলেন, আমি যখন থেকে চিড়িয়াখানায় কর্মরত আছি, তখন থেকেই বানরটিকে খাঁচার বাইরে দেখছি।

প্রায় এক বছর ধরে। অন্য কোথাও যায় না এই খাঁচার আশপাশ দিয়ে ঘোরাঘুরি করে বানরটি। খাঁচার বাইরে বানর।  ছবি: রাজীন চৌধুরীকিভাবে খাবার খেতে দেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন, বাদাম, ছোলা বুট, মাল্টা, আপেল ও রুটি-কলা বানরটিকে খেতে দেওয়া হয়। খাঁচার বাইরে খাবার দেওয়া হয়।

বানরটিকে খাঁচায় ঢোকানোর কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা চিড়িয়াখানার পক্ষ থেকে জানতে চাইলে তিনি বলেন, অনেকদিন ধরে চেষ্টা করা হচ্ছে খাঁচার ভেতর বানরটিকে রাখার। কিন্তু বানরটি খাঁচার ভেতরে যাচ্ছে না। চিড়িয়াখানার ঢুকতেই বানরের দু’টি খাঁচা আছে। খাঁচার বাইরে বানর।  ছবি: রাজীন চৌধুরীএকটি খাঁচার মধ্যে সব বানর সরিয়ে নেওয়া হয়েছে। অন্য আরেকটি খাঁচা পুরোপুরি ফাঁকা রাখা হয়েছে। যাতে বাইরের বানরটি ভেতরে প্রবেশ করতে পারে। এভাবেই বানরটিকে খাঁচার ভেতরে ঢোকানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু বানরটি এখনো খাঁচার মধ্যে প্রবেশ করছে না। খাঁচার বাইরে চারপাশে ঘোরাঘুরি করছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২০
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa