ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চামচিকার যন্ত্রণায় অতীষ্ট রোগীরা!

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুন ১, ২০১৩
চামচিকার যন্ত্রণায় অতীষ্ট রোগীরা!

সিলেট: সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতলের সার্জারি বিভাগে রয়েছে হাজার হাজার চামচিকা। ‘কিচ কিচ’ শব্দে অতিষ্ঠ রোগী ও তাদের সঙ্গে আসা স্বজনরা।

চামচিকার ভীতিকর চেহারা ও চোখমুখে একটা হিংস্র ভাবের কারণে ভোগান্তিতে পড়ছেন হাসপাতালে লোকজন। দুর্গন্ধে হাসপাতালে থাকা দায় হয়ে পড়েছে। তবুও সরিয়ে দেওয়া হচ্ছে না চামচিকাদের।
 
ওসমানী মেডিকেল কলেজের তৃতীয় তলায় সার্জারী ওয়ার্ডগুলোর বারান্দা দখল করে বসবাস করছে চামচিকা। প্রতিদিন বেড়েই চলছে চামচিকা আনাগোনা। কিছু কিছু চামচিকা মরে পচে সৃষ্টি হচ্ছে দুর্গন্ধ। আবার দেয়ালে আটকে থাকা চামচিক‍া অহরহ ঢুকে পড়ছে সার্জারি ওয়ার্ডে। এর থেকে রোগ জীবাণু ছড়িয়ে পড়তে পারে-এমন আশঙ্খা রোগীদের।

হাসপাতালে এক রোগীর সঙ্গে আসা স্বজন সেলিম চৌধুরী বাংলানিউজকে বলেন, “চামচিকার কিছকিছ শব্দে ঠিকতে পারছি না। দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে ওয়ার্ডে ওয়ার্ডে। অথচ এ বিষয়ে একবারও নজর দিচ্ছেন না হাসপাতাল কর্তৃপক্ষ। ”

তিনি বলেন, “সন্ধ্যা হলেই যন্ত্রণা বেড়ে যায় চামচিকার শব্দে। এদিকে ওদিকে চক্কর দিয়ে মানুষের গায়ে এসে পড়ে এসব চামচিকা। যা অসম্ভব বিরক্তির বলে মন্তব্য করেন তিনি। ”

এ ব্যাপারে যোগাযোগ করলে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. এহতেশামুল হক দুলাল বাংলানিউজকে চামচিকার যন্ত্রণার কথা স্বীকার করে বলেন,  “এগুলো আমাদের ১২টা বাজিয়ে দিচ্ছে। সাধারণত এগুলো রোগজীব‍াণু বহন না করলেও রোগীদের ভোগান্তি হচ্চে। তবে আজকেই ছাদ ফুটো করে দিয়ে এদেরকে বের করে দেওয়া হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ০১, ২০১৩
এসএ/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad