ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

গুরুদাসপুরে দেশীয় ৫০ পাখি উদ্ধার, অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
গুরুদাসপুরে দেশীয় ৫০ পাখি উদ্ধার, অবমুক্ত

নাটোর: নাটোরের গুরুদাসপুরে দুইজন পাখি শিকারির বাড়ি থেকে ৫০টি দেশীয় পাখি উদ্ধার করে আকাশে অবমুক্ত করেছে স্থানীয় পরিবেশকর্মীরা। এর মধ্যে ৪০টি ঘুঘু ও ১০টি বক পাখি ছিল।

 

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে উপজেলার চরপিপলা গ্রামে পাখি শিকারি সাহিদুল ও আবুসোমার বাড়িতে অভিযান চালিয়ে পাখিগুলো উদ্ধার করা হয়। এ সময় পরিবেশকর্মীদের দেখে শিকারিরা পালিয়ে যান।  

পরিবেশকর্মী নাজমুল হাসানের নেতৃত্বে উপস্থিত ছিলেন মো. জালাল উদ্দিন, আবু হেনা মোস্তফা কামাল, আশিকুর রহমান,সাদেক আলীসহ আরও অনেকে।  

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বাংলানিউজকে জানান, গোপন তথ্যের ভিত্তিতে শুক্রবার চরপিপলা গ্রামে ওই দুই শিকারির বাড়িতে অভিযান চালিয়ে খাঁচাবন্দি অবস্থায় ৪০টি ঘুঘু ও ১০টি বক পাখি উদ্ধার করা হয়। পরে স্থানীয় বাসিন্দা ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে পাখিগুলোকে আকাশে অবমুক্ত করা হয়েছে। তবে শিকারি দুই ব্যক্তি পালিয়ে গেছেন। শিকারি সাহিদুল ও আবুসোমা প্রায়ই পাখি শিকার করে তা বিক্রি করতেন বলে জানা গেছে।

পাখি শিকার বন্ধে গুরুদাসপুর উপজেলা জীববৈচিত্র্য রক্ষা কমিটির এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।