ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বগুড়ায় অসুস্থ ভুবন চিল উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
বগুড়ায় অসুস্থ ভুবন চিল উদ্ধার

বগুড়া: বগুড়ার সদর উপজেলার কলোনি এলাকা থেকে বিপন্ন প্রজাতির একটি ভুবন চিল উদ্দার করেছেন শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীরের সদস্যরা।

বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বগুড়া তীর’র সভাপতি রিফাত হাসান ৷

জানা যায়, তানিহা তানিম তুবা নামের এক শিক্ষার্থী আহত পাখিটি উদ্ধার করে তার কাছে রেখেছিলেন।

তিনি পাখির পরিচর্যা করে এমন কোনো ব্যক্তি বা সংগঠনের সহযোগিতা চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ার পর তীর সদস্যরা তার কাছ থেকে পাখিটি নিজেদের জিম্মায় নেন।

পাখিটিকে উদ্ধার করা শিক্ষার্থী তানিহা তানিম তুবা জানান, শুক্রবার (২০ জানুয়ারি) তিনি বগুড়ার শাজাহানপুর উপজেলার বোহাইল গ্রামে গিয়েছিলেন। সেখানে একটি জমিতে আহত অবস্থায় ভুবন চিলটি দেখতে পান। সেখান থেকে তিনি পাখিটি উদ্ধার করে শহরের কলোনির বাসায় নেন। এরপর নিজের মতো করে তিনি আহত পাখির যত্ন নিলেও সেটি সুস্থ হয়নি।  

তিনি বলেন, পাখিটি সুস্থ না হওয়ার কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে সহযোগিতা চেয়ে পোস্ট দেই। পরে বুধবার তীরের সদস্যরা গিয়ে সেই পাখিটি তার কাছ থেকে নিয়ে যায়।

তীর’র সভাপতি রিফাত হাসান জানান, সংগঠনের নির্বাহী সদস্য সোহরাব হোসেন মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাতে তুবার পোস্টটি দেখতে পান। তিনি বিষয়টি সংগঠনকে জানালে বুধবার সেটি তুবার কাছ থেকে তীরের জিম্মায় নেওয়া হয়।  

তিনি বলেন, পাখিটি দেখে প্রাথমিকভাবে শঙ্কামুক্ত মনে হচ্ছে। তারপরও পাখির সার্বিক পরিস্থিতি নিয়ে প্রাণী চিকিৎসকের সাথে যোগাযোগ করা হচ্ছে। প্রাথমিক চিকিৎসা ও শারীরিক অবস্থা পর্যবেক্ষণের পর বন বিভাগের পরামর্শ মত দ্রুত পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি আলোকচিত্রী আরিফুর রহমান জানান, ভুবন চিল বাংলাদেশের দেশীয় প্রজাতির পাখি। যা এই উপমহাদেশে নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বসবাস করে। স্ত্রী ও পুরুষ পাখি দেখতে একই রকম হলেও স্ত্রী পাখি একটু বড় আকৃতির হয়।  

আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) এই পাখিকে ন্যূনতম বিপদগ্রস্ত হিসেবে ঘোষণা করেছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।