ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

পুলিশ সদস্যদের পরিবেশনায় ‘অভিশপ্ত আগস্ট’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
পুলিশ সদস্যদের পরিবেশনায় ‘অভিশপ্ত আগস্ট’

বাগেরহাট: বাংলাদেশ পুলিশের সদস্যদের রচনায়, নির্দেশনায় ও অভিনয়ে বাগেরহাটে মঞ্চস্থ হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’ নামের একটি নাটক।

বুধবার (০৯ মার্চ) সন্ধ্যায় বাগেরহাট সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তনে পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার বেদনার্ত ঘটনা প্রবাহকে উপজীব্য করে নির্মিত নাটকটির ৫৯তম মঞ্চায়ন করা হয়।

নাটকটি দেখতে দর্শকদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।  

পুলিশ সদস্যরা অভিনয়ের মাধ্যমে ১৫ আগস্টের সেই কালো রাতের করুণ কাহিনী ফুটিয়ে তুলেছেন। নিখুঁত অভিনয় দেখে দর্শকদের অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেননি। সাধারণ দর্শকদের পাশাপাশি বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হকসহ রাজনৈতিক দলীয় নেতৃবৃন্দ নাটকটি উপভোগ করেন।

বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় বলেন, নাটকটিতে সেই দিনের ঘটনাটি সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। বুঝতে হলে জানতে হবে। সেই পঁচাত্তরের ১৫ আগস্টের কাক ডাকা ভোরে নৃশংসতার ঘটনাটি নতুন প্রজন্ম এই নাটকটির মাধ্যমে জানতে পারবে।

বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, পুলিশ ভাইয়েরা যে হৃদয়বিদারক মঞ্চস্থ করলেন, আসলে মন ছুঁয়ে গেছে। নাটকটির অভিনয়শিল্পীদের ধন্যবাদ জানাই।  

বাগেরহাটে পুলিশ সুপার কেএম আরিফুল হক বলেন, নাটকটির মাধ্যমে স্বাধীনতা পরবর্তী প্রজন্মকে বার্তা দেওয়া হয়েছে। তারা জানে না পঁচাত্তরের ১৫ আগস্টের ভয়াবহতা। অনেকে বই পুস্তক পড়ে জেনেছে। বাংলাদেশ পুলিশ নাটকের মাধ্যমে বার্তা দেশব্যাপী নতুন প্রজন্মকে জানাতে এই আয়োজন করেছে।

প্রযোজনাটির পরিকল্পনা, গবেষণা ও তথ্য সঙ্কলন করেছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমানের নির্দেশনায় এই নাটকে ৩০ জন পুলিশ সদস্য অভিনয় করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।