ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বিনোদন

কেন বিয়ে করেননি লতা মঙ্গেশকর? 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
কেন বিয়ে করেননি লতা মঙ্গেশকর?  লতা মঙ্গেশকর

ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর ৯২ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। জীবনের ৭০ বছর তিনি সংগীতেই কাটিয়ে দিয়েছেন।

উপহার দিয়েছেন নানা ভাষায় অসংখ্য গান।

তবে এই দীর্ঘ জীবন একাই কাটিয়ে দিয়েছেন লতা। বিয়ে করেননি। সাফল্যের শিখরে পৌঁছেও কেনো তিনি চিরকুমারী রয়ে গেলেন? এমন প্রশ্ন সবসময় তার ভক্তদের মুখে মুখে ঘোরে!

বিয়ে না করা প্রসঙ্গে একবার খালিদ মহম্মদকে দেওয়া এক সাক্ষাৎকারে লতা মঙ্গেশকর খোলাখুলি কথা বলেছিলেন।  

সেসময় সুর-সম্রাজ্ঞী বলেন, ‘মা আমার বিয়ে নিয়ে জোরাজুরি করতেন, একসময় তিনি হাল ছেড়ে দেন। আমার কাছে আমার পরিবার বিয়ের চেয়ে বেশি জরুরি ছিল। ’

তিনি অবশ্য অস্বীকার করেননি যে কোনোদিন তাকে একাকীত্ব ঘিরে ধরেনি। কিন্তু ভালোবাসার মানুষরা পাশে ছিলেন বলে একাকীত্ব তার কাছে ক্ষতিকারক হয়নি। সেজন্য নিজেকে খুব সৌভাগ্যবানও মনে করতেন লতা মঙ্গেশকর।

কোনোদিন প্রেমে পড়েছিলেন? এমন প্রশ্নে লতা তখন মুচকি হেসে বলেছিলেন, ‘হ্যাঁ, পড়েছি তো, তবে শুধু নিজের কাজের সঙ্গে। আর আমি ভালোবেসেছি আমার আপনজনদের, আমার পরিবারকে, আর কাউকে নয়’।  

১৯২৯ সালে মধ্যপ্রদেশের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম নেন এই ‘ভারতরত্ন’। ছোট থেকেই সংগীতের পরিবেশে বেড়ে ওঠা তার। পণ্ডিত দীনানাথ মঙ্গেশকরের সবচেয়ে বড় সন্তান লতা। গায়িকা কৈশরে পা দিয়েই তার বাবা মারা যান। এরপর ভাই-বোনেদের দায়িত্ব অভিভাবকের মতো পালন করেছিলেন ছোট লতা।  

মূলত পরিবারের জন্যই চিরকুমারী ছিলেন লতা মঙ্গেশকর। বিয়ে করেননি কখনো। তবে সংসার না থাকলেও কোটি মানুষের ভালোবাসা পেয়েছেন এই কিংবদন্তি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
জেআইএম 

আরও পড়ুন:

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
লতা মঙ্গেশকর আর নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।