ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এবারের শ্রেষ্ঠ অভিনেত্রীকে নিয়ে কেন এত কথা?

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
এবারের শ্রেষ্ঠ অভিনেত্রীকে নিয়ে কেন এত কথা? সুনেরাহ বিনতে কামাল

অনেক অভিনেত্রী আছেন যারা দীর্ঘ ক্যারিয়ার অতিক্রম করেছেন, আবার অনেকে আছেন বহু বছর ধরে বড় পর্দায় কাজ করছেন- কিন্তু দেখা পাননি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের! কিন্তু সবাইকে তাক লাগিয়ে দিয়ে নিজের প্রথম সিনেমাতেই রাষ্ট্রীয় এই স্বীকৃতি পেয়ে গেছেন অভিনেত্রী ও মডেল সুনেরাহ বিনতে কামাল।

দেশের সম্মানজনক জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর পূর্ণাঙ্গ তালিকা ঘোষণা করা হয় গত বৃহস্পতিবার (৩ ডিসেম্বর)।

তাতে দেখা যায় শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন সুনেরাহ। অভিষেক সিনেমায় এমন কৃতিত্ব অর্জনের জন্য তার নাম চলে আসে আলোচনার টেবিলে। অনেকে তাকে অভিনন্দন জানাচ্ছেন, আবার অনেকে সামাজিক মাধ্যমেও তাকে নিয়ে বিতর্ক উস্কে দেওয়ার চেষ্টা করছেন।

সুনেরাহ বিনতে কামালের ক্যারিয়ার শুরু হয়েছে খুব বেশিদিন হয়নি। কাজ করেছেন সিনেমা, মিউজিক ভিডিও, নাটক ও ওয়েব সিরিজে। তবে একজন উদীয়মান অভিনেত্রী হিসেবে এখনো হয়তো পৌঁছাতে পারেননি সবার কাছে। তবে প্রথম সিনেমা ‘ন’ ডরাই’তে তিনি দারুণ প্রশংসিত হয়েছে। এই সিনেমার জন্য নিজেকে তৈরি করতে প্রায় ছয়মাস পরিশ্রম করতে হয়েছে তাকে।

স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ও তানিম রহমান অংশু পরিচালিত ‘ন’ ডরাই’ সিনেমায় একজন সার্ফারের চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ। যে জন্য তাকে জীবনের ঝুঁকি নিয়ে শিখতে হয়েছে সার্ফিং। মাসের পর মাস থেকেছেন কক্সবাজারের সমুদ্রপারে। সিনেমায় অভিনয়ের প্রস্তুতির জন্য অভিনেত্রীদের এত পরিশ্রম ও ত্যাগ সচারচর দেখা যায় না। তবুও তার পুরষ্কার প্রাপ্তি নিয়ে কেন এত কথা?

এ প্রসঙ্গে প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু বাংলানিউজকে বলেন, ‘আমরা খুব খুশি হই, যখন আমাদের পরিচিত কোন মুখের পুরস্কারপ্রাপ্তি দেখি। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, তারা কি সারাজীবন পুরস্কার পাবেন? নতুনদের সুযোগ হবে না? একজন শিল্পী নতুন হলেই বা কারো প্রথম সিনেমা হলেই যে তিনি অভিনয় পারবেন না, বিষয়টি একদমই তেমন না। যিনি নিজের ভেতর থেকে মন দিয়ে চরিত্রকে যথার্থভাবে ফুটিয়ে তুলতে পারেন, তিনিই দক্ষ অভিনয়শিল্পী। আমাদের দেশবরেণ্য ব্যক্তিরা জুরি বোর্ডে রয়েছেন, তারা সঠিক বিচার বিশ্লেষণ করেই পুরস্কারের জন্য চূড়ান্ত নামের তালিকা তৈরি করেছেন।

সুনেরাহ বাংলানিউজকে জানিয়েছিলেন, আড়াই বছর বয়সে বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) নাচ শেখা শুরু করেন তিনি। পাশাপাশি অভিনয়ের সঙ্গেও যুক্ত হন। স্কুলে পড়ার সময় শিল্পকলায় থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। কৈশোরে বিটিভির তালিকাভুক্ত নৃত্যশিল্পী ছিলেন তিনি। নবম শ্রেণিতে পড়ার সময় র‍্যাম্পে কাজ শুরু করেন। দেশ সেরা প্রতিষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করেছেন তিনি। একটি প্রতিষ্ঠানে চাকরিও করছেন পাশাপাশি নিয়মিত অভিনয় করে যেতে চান এই অভিনেত্রী।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।