ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

১২-২০ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
১২-২০ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলচ্চিত্র উৎসব (ছবি: পোস্টার)

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে প্রতিবছরের মতো এবারও আগামী ১২ থেকে ২০ জানুয়ারি ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৮ সালের এ উৎসবে যৌথভাবে জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তন, রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স হলে চলচ্চিত্র প্রদর্শনী হবে। ৬০ দেশের ১৭০টির বেশি ছবি দেখানো হবে।

 

রেইনবো চলচ্চিত্র সংসদ রয়েছে এই আয়োজনের পেছনে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসগুলোর কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উৎসবে অংশ নেবেন। বিভিন্ন দেশের নাগরিকরাও এতে দর্শক হিসেবে অংশ নেবেন।

এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮’র অংশ হিসেবে অষ্টম ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ আগামী ৫ থেকে ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওয়ার্কশপে দেশি-বিদেশি ৩০ জন নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পাবেন।  

এছাড়া ১৩-১৪ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘চতুর্থ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, চলচ্চিত্রের যাবতীয় তথ্য সমৃদ্ধ স্মরণিকা প্রকাশিত হওয়ার পাশাপাশি উৎসব চলাকালীন প্রতিদিনকার সংবাদসহ একটি বুলেটিন প্রকাশ করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।