ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের অস্কার গেলো সিরিয়ায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের অস্কার গেলো সিরিয়ায় ‘দ্য হোয়াইট হেলমেটস’ ছবির দৃশ্য

৮৯তম অস্কারের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র পুরস্কার জিতলো সিরিয়ার ‘দ্য হোয়াইট হেলমেটস’। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউডের ডলবি থিয়েটারে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার নিরস্ত্র ও নিরপেক্ষ স্বেচ্ছাসেবকদের কথা তুলে ধরা হয়েছে প্রামাণ্যচিত্রটিতে। ‘দ্য হোয়াইট হেলমেটস নামে’ পরিচিত মানুষগুলো বোমাবর্ষণের পর ধ্বংসস্তুপ থেকে জীবিতদের উদ্ধারে নিঃস্বার্থভাবে কাজ করে আসছেন।

২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৬০ হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছেন তারা। এই সাহসী মানুষরা প্রতিদিনই জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও অন্যের পাশে দাঁড়ান।

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটি যৌথভাবে নির্মাণ করেছেন অরল্যান্ডো ভন আইনসিডেল ও জোয়ানা নাতাসেগারা। তারা ২০১৪ সালে ‘ভিরাঙ্গা’ প্রামাণ্যচিত্রের জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন, কিন্তু পুরস্কার জোটেনি কপালে। এবার সিরীয় স্বেচ্ছাসেবীরা তাদের হাতে এনে দিলেন সেটি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশকে আমেরিকায় প্রবেশে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এ ছাড়া সিরীয় শরণার্থীরা স্থায়ীভাবে নিষিদ্ধ মার্কিন মুলুকে। এ কারণে অস্কারে যেতে চাইলেও সিরীয় চিত্রগ্রাহক ও একজন উদ্ধারকর্মী ভিসা চেয়েও পাননি।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
বিএসকে

** সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মাহারশালা আলির অস্কার জয়
** ভায়োলা ডেভিস জিতলেন সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার
** অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ‘দ্য সেলসম্যান’
** অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘জুটোপিয়া’
** সেরা গান ‘সিটি অব স্টারস’
** তরুণের হাতে সেরা পরিচালকের অস্কার
** অস্কারে সেরা অভিনেতা ক্যাসি অ্যাফ্লেক
** সেরা অভিনেত্রী এমা স্টোন
** ‘লা লা ল্যান্ড’ নয় অস্কারে সেরা হলো ‘মুনলাইট’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।