ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

গফুর হালীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
গফুর হালীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা আবদুল গফুর হালী, ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রয়াত সুরস্রষ্টা আবদুল গফুর হালীর সাহচর্য পেয়েছিলেন সাংবাদিক ও লোক গবেষক নাসির উদ্দিন হায়দার। হালী নিজের সন্তানের মতো ভালোবাসতেন তাকে। এই কিংবদন্তিকে ঘিরে নাসিরের রয়েছে সমৃদ্ধ স্মৃতিভাণ্ডার। গফুর হালীর বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে প্রবন্ধ লিখেছেন তিনি।

‘অমর একুশে ২০১৭’ উপলক্ষে বাংলা একাডেমি মাসব্যাপী প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এ অনুষ্ঠানমালায় আগামী ১১ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় একাডেমি মঞ্চে ‘আবদুল গফুর হালী : জীবন ও কর্ম' শিরোনামে প্রবন্ধটি পাঠ করার জন্য নাসির উদ্দিন হায়দারকে আমন্ত্রণ জানিয়েছে বাংলা একাডেমি।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান প্রেরিত চিঠি পেয়ে উচ্ছ্বসিত নাসির।  

তার প্রবন্ধের ওপর আলোচনা করবেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. আবুল কাসেম ও বাংলা একাডেমির সহকারী পরিচালক সাইমন জাকারিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাবেক কিউরেটর ড. শামসুল হোসাইন।  

আবদুল গফুর হালীকে গান শোনাচ্ছেন নাসির উদ্দিন হায়দার (ছবি: সংগৃহীত)নাসির উদ্দিন হায়দার বাংলানিউজকে বলেন, ‘আবদুল গফুর হালী নামের একজন কালজয়ী শিল্পীর পায়ের কাছে বসে, তার জীবন-দর্শন ও সংগীত নিয়ে টুকটাক গবেষণা ও প্রকাশনার সুযোগ পেয়েছিলাম বলে জীবনটাকে ধন্য মনে করি। এই সংগীতগুণীর বদৌলতে আমার জীবনেও দুর্লভ সম্মান ধরা দিলো- ভাবতেই মনটা ভরে যাচ্ছে অন্যরকম ভালো লাগায়। ’

নাসির উদ্দিন হায়দার জানান, হালীকে নিয়ে শুধু প্রবন্ধ নয়, তারই সম্পাদনায় প্রকাশিত হয়েছে আবদুল গফুর আলীর স্বরলিপিসহ গীতিকাব্য 'সুরের বন্ধন' ও 'আবদুল গফুর হালীর চাটগাঁইয়া নাটকসমগ্র'।

চট্টগ্রামের আঞ্চলিক ও মরমি গানের গীতিকবি-সুরকার আবদুল গফুর হালী গত বছরের ২১ ডিসেম্বর পরলোক গমন করেন। তার লেখা বেশ কিছু গান কালজয় করলেও নিভৃতচারী এই মানুষটি পাননি রাষ্ট্রীয় কোনো স্বীকৃতি।  

আরও পড়ুন>>>
* প্রকৃতিই আমার গুরু, বললেন গফুর হালী

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭ 
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।