ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

বটতলা রঙ্গমেলায় ইরানের ক্রেজি বডি গ্রুপের নাটক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
বটতলা রঙ্গমেলায় ইরানের ক্রেজি বডি গ্রুপের নাটক দৃশ্য: ‘মাড’

ইরানের প্রখ্যাত নাট্যদল ক্রেডি বডি গ্রুপ ঢাকায় আসছে। ‘বটতলা রঙ্গমেলা’য় তারা মঞ্চায়ন করবে বিখ্যাত নাটক ‘মাড’। আগামী ১০ ডিসেম্বর উৎসবের সমাপনী আয়োজনের আকর্ষণ এটি।

ইরানের প্রখ্যাত নাট্যদল ক্রেডি বডি গ্রুপ ঢাকায় আসছে। ‘বটতলা রঙ্গমেলা’য় তারা মঞ্চায়ন করবে বিখ্যাত নাটক ‘মাড’।

আগামী ১০ ডিসেম্বর উৎসবের সমাপনী আয়োজনের আকর্ষণ এটি।

এর আগে বিশ্বের বিভিন্ন দেশে মঞ্চস্থ হয়েছে ‘মাড’। ২০০৬ সালে তেহরানে ২৫তম আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যালে পথনাটক বিভাগে নির্বাচিত হয় এটি। একই আয়োজনের ২৮তম আসরে অডিয়েন্স চয়েস পুরস্কার জেতে নাটকটি।

২০১২ সালে ইন্টারন্যাশনাল নেদারল্যান্ড ড্যান্সিং অন দ্য এজ ফেস্টিভ্যাল ও আমস্টারডামের রটারডামে ড্যাম স্কয়ারের ভ্যান গগ জাদুঘরে মঞ্চায়নের পাশাপাশি নাটকটি অংশ নিয়েছে ডেনমার্কের কোপেনহেগেনে ইন্টারন্যাশনাল স্প্রিং ফেস্টিভ্যাল ও সাও পাওলোতে ইন্টারন্যাশনাল ব্রাজিল থিয়েটার ফেস্টিভ্যালে।

‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে- মুক্তির উৎসবে’ স্লোগান নিয়ে বটতলার এ আয়োজনে অংশ নিতে ভারতীয় নাট্যদলও আসছে। আগামী ২ ডিসেম্বর কোচবিহারের নাট্যদল কম্পাসের ‘চোপ আদালত চলছে’ ও ৫ ডিসেম্বর থাকছে হাওড়ার নটধার ‘অথৈ’।

আগামী ১ ডিসেম্বর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয়ে উৎসব চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটায় থাকছে একটি করে নাট্য প্রদর্শনী। উদ্বোধনী আয়োজনে বটতলা মঞ্চে আনবে তাদের নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’, এর নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

উৎসবে ৩ ডিসেম্বর যশোরের বিবর্তনের ‘মাতব্রিং’, ৪ ডিসেম্বর নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’, ৬ ডিসেম্বর প্রাঙ্গণেমোরের ‘কনডেমড সেল’, ৭ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘কারবালার জারি’, ৮ ডিসেম্বর আরণ্যক নাট্যদলের ‘দি জুবলী হোটেল’ এবং ৯ ডিসেম্বও থাকছে থিয়েটারের ‘মায়ানদী’। প্রতিদিন নাটক শেষে থাকছে নির্দেশকের সঙ্গে দর্শকদের আড্ডা হবে।

৯ ডিসেম্বর সকালে থাকছে শিশুদের জন্য বিশেষ আয়োজন। সকাল ৯টায় আর্ট ক্যাম্প এবং সকাল ১১টায় মঞ্চায়ন হবে বটতলার নাটক ‘মধুশিকারী’।   এ ছাড়াও প্রতিদিন বহিরাঙ্গনে নাটক, গানসহ বিভিন্ন আনন্দ আয়োজন থাকবে প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটায়।

পয়লা ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন এমকে আরেফ, ফয়েজ জহির, আজাদ আবুল কালাম ও নূনা আফরোজ।

আগামী ১০ ডিসেম্বর সমাপনী আয়োজনে আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা আলী যাকেরকে। এ ছাড়া ঢাকার বাইরে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করছেন তেমন আটজন নাট্যকর্মীকেও সম্মাননা দেবে বটতলা। উৎসবে পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়, ইএমকে সেন্টার এবং ঢাকা ব্যাংক।

আরও পড়ুন>>>
* ‘বটতলা রঙ্গমেলা’য় সম্মাননা পাচ্ছেন আলী যাকের

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।