ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

গোল্ডেন গ্লোবসের দৌড়ে এগিয়ে ‘ক্যারল’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
গোল্ডেন গ্লোবসের দৌড়ে এগিয়ে ‘ক্যারল’ ‘ক্যারল’ ছবির দৃশ্যে কেট ব্ল্যানচেট

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৩তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হলো বৃহস্পতিবার (১০ ডিসেম্বর)। এতে রয়েছে কয়েকটি চমক।

সমকামিতা নিয়ে টড হেইন্স পরিচালিত ‘ক্যারল’ সেরা চলচ্চিত্র (ড্রামা) ও পরিচালনাসহ সর্বাধিক পাঁচটি বিভাগে মনোনীত হয়েছে। ‘দ্য প্রাইস অব সল্ট’ উপন্যাস অবলম্বনে ১৯৫০ সালের প্রেক্ষাপটে নির্মিত ছবিটির গল্পে দেখা যায়- বিবাহিত মধ্যবয়সী এক নারী দোকানের বিক্রেতা তরুণীর প্রেমে পড়ে। গত মে মাসে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পায় ছবিটি।

‘ক্যারল’-এ মধ্যবয়সী নারীর ভূমিকায় অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী (ড্রামা) বিভাগে মনোনীত হলেন দুইবারের অস্কারজয়ী কেট ব্ল্যানচেট। তার প্রেমিকার চরিত্রে অভিনয়ের জন্য একই বিভাগে মনোনয়ন পেয়েছেন রুনি মারা। তাদের প্রতিদ্বন্দ্বী ব্রাই লারসন (দ্য রুম), সাওয়ার্স রোনান (ব্রুকলিন) ও অ্যালিসিয়া ভিক্যান্ডার (দ্য ডেনিশ গার্ল)। সেরা পার্শ্বঅভিনেত্রী (ড্রামা) বিভাগেও মনোনয়ন পেয়েছেন অ্যালিসিয়া (এক্স মেশিনা)। তার প্রতিদ্বন্দ্বী কেট উইন্সলেট (স্টিভ জবস), জেন ফন্ডা (ইয়ুথ), হেলেন মিরেন (ট্রাম্বো) এবং জেনিফার জেসন লেই (দ্য হেটফুল এইট)।

সেরা চলচ্চিত্র (ড্রামা) বিভাগের চমক ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’। এ বিভাগে সচরাচর ব্লকবাস্ট অ্যাকশন ছবি স্থান পায় না। ‘ক্যারল’ ও ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ছাড়াও এতে স্থান পেয়েছে ‘দ্য রিভেন্যান্ট’, ‘রুম’ এবং ‘স্পটলাইট’।

সেরা অভিনেতা (ড্রামা) বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এতে মনোনয়ন পেয়েছেন লিওনার্ডো ডিক্যাপ্রিও (দ্য রিভেন্যান্ট), মাইকেল ফাসবেন্ডার (স্টিভ জবস), এডি রেডমেইন (দ্য ডেনিশ গার্ল) এবং উইল স্মিথ (কনকাশন) এবং ব্রায়ান ক্র্যানস্টন (ট্রাম্বো)। সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন ‘র‌্যাম্বো’ তারকা সিলভেস্টার স্ট্যালোন (ক্রিড)। তার প্রতিদ্বন্দ্বীরা হলেন পল ড্যানো (লাভ অ্যান্ড মার্সি), ইডরিস অ্যালবা (বিস্টস অব নো নেশন), মার্ক রাইল্যান্স (ব্রিজ অব স্পাইস) এবং মাইকেল শ্যানন (নাইনটি নাইন হোমস)।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দার চিত্র নিয়ে বানানো হাসির ছবি ‘দ্য বিগ শর্ট’ দ্বিতীয় সর্বোচ্চ চারটি মনোনয়ন পেয়েছে। এতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা (কমেডি/মিউজিক্যাল) বিভাগে পৃথকভাবে মনোনীত হয়েছেন ক্রিশ্চিয়ান বেল ও স্টিভ ক্যারেল। তাদের প্রতিদ্বন্দ্বী ম্যাট ডেমন (দ্য মার্শিয়ান), আল পাচিনো (ড্যানি কলিন্স) এবং মার্ক রাফালো (ইনফিনিটি পোলার বিয়ার)। সেরা চলচ্চিত্র (কমেডি/মিউজিক্যাল) বিভাগে মনোনীত অন্য ছবিগুলো হলো- ‘জয়’, ‘দ্য মার্শিয়ান’, ‘স্পাই’ এবং ‘ট্রেনরেক’।

সেরা অভিনেত্রী (কমেডি/মিউজিক্যাল) বিভাগে অস্কারজয়ী জেনিফার লরেন্সের (জয়) সেরা হওয়ার সম্ভাবনা বেশি। তালিকায় তার চার প্রতিদ্বন্দ্বী মেলিসা ম্যাককার্থি (স্পাই), অ্যামি শুমার (ট্রেনরেক), ম্যাগি স্মিথ (দ্য লেডি ইন দ্য ভ্যান) এবং লিলি টমলিন (গ্র্যান্ডমা)।

সেরা পরিচালক বিভাগে টড হেইন্সের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করবেন আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতু (দ্য রিভেন্যান্ট), রিডলি স্কট (দ্য মার্শিয়ান), জর্জ মিলার (ম্যাড ম্যাক্স: ফিউরি রোড) এবং টম ম্যাককার্থি  (স্পটলাইট)। চিত্রনাট্য বিভাগে মনোনয়ন পেয়েছে ‘স্টিভ জবস’, ‘দ্য হেটফুল এইট’, ‘দ্য বিগ শর্ট’, ‘রুম’ এবং ‘স্পটলাইট’।

সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে কান পুরস্কার হাঙ্গেরির ‘সান অব সাউল’ই পুরস্কার জিততে পারে। এর প্রতিদ্বন্দ্বী বেলজিয়াম, ফ্রান্স ও লুক্সেমবার্গের ‘দ্য ব্র্যান্ড নিউ টেস্টামেন্ট’, চিলির ‘দ্য ক্লাব’, ফিনল্যান্ড, জার্মানি ও এস্টোনিয়ার ‘দ্য ফেন্সার’, ফ্রান্সের ‘মাস্ট্যাং’। অ্যানিমেটেড ছবির তালিকায় মনোনয়ন পেয়েছে ‘ইনসাইড আউট’, ‘দ্য গুড ডাইনোসর’, ‘দ্য পিনাটস মুভি’, ‘শাউন দ্য শিপ’ এবং ‘অ্যানোমালিসা’।

মনোনীত সেরা মৌলিক গানের তালিকায় আছে ‘লাভ মি লাইক ইউ ডু’ (ফিফটি শেডস অব গ্রে), ‘ওয়ান কাইন্ড অব লাভ’ (লাভ অ্যান্ড মার্সি), ‘সি ইউ অ্যাগেইন’ (ফিউরিয়াস সেভেন), ‘সিম্পল সং #থ্রি’ (ইয়ুথ), ‘রাইটিংস অন দ্য ওয়াল’ (স্পেক্টর)। মৌলিক সুরে মনোনয়ন পাওয়া ছবিগুলো হলো ‘ক্যারল’, ‘দ্য ডেনিশ গার্ল’, ‘দ্য হেটফুল এইট’, ‘স্টিভ জবস’ এবং ‘অ্যালভা নোটো’।

মনোনয়ন তালিকায় আরেক চমক পপতারকা লেডি গাগা। ‘আমেরিকান হরর স্টোরি: হোটেল’ সিরিজের জন্য টেলিভিশনের সেরা অভিনেত্রী (সিরিজ/টিভি মুভি) বিভাগে মনোনীত হয়েছেন এই মার্কিন পপতারকা। তার প্রতিদ্বন্দ্বী কার্স্টেন ডান্সট (ফার্গো), সারাহ হে (ফ্লেশ অ্যান্ড বোন), ফেলিসিটি হাফম্যান (আমেরিকান ক্রাইম) এবং কুইন লতিফা (বেসি)।

সেরা টিভি সিরিজ (কমেডি/মিউজিক্যাল) বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ক্যাজুয়াল’, ‘মোৎসার্ট ইন দ্য জঙ্গল’, ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’, ‘সিলিকন ভ্যালি’, ‘ট্রান্সপারেন্ট’ এবং ‘ভিপ’। একই বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন জেমি লি কার্টিস (স্ক্রিম কুইনস), লিলি টমলিন (গ্রেস অ্যান্ড ফ্রাঙ্কি), জুলিয়া লুইস-ড্রেফাস (ভিপ), জিনা রড্রিগেজ (জেন দ্য ভার্জিন) এবং র‌্যাচেল ব্লুম (ক্রেজি এক্স গার্লফ্রেন্ড)।

সেরা টিভি সিরিজ (ড্রামা) বিভাগে মনোনীত হয়েছে ‘এম্পায়ার’, ‘গেম অব থ্রোন্স’, ‘মিস্টার রোবট’, ‘নার্কোস’, ‘আউটল্যান্ডার’। একই বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন বন্ডকন্যা এভা গ্রিন (পেনি ড্রেডফুল), টারাজি পি. হেনসন (এম্পায়ার), ভিওলা ডেভিস (হাউ টু গেট অ্যাওয়ে উইথ মার্ডার), রবিন রাইট (হাউস অব কার্ডস) এবং কেইটরোনা ব্যালফি (আউটল্যান্ডার)।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বেভারলি হিলটন হোটেলে আগামী বছরের ১০ জানুয়ারি বসবে ‘অস্কারের  আভাস’ হিসেবে বিবেচিত গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৩তম আসর। চতুর্থবারের মতো ওইদিন উপস্থাপনা করবেন কমেডিয়ান রিকি গার্ভেইস। মিস গোল্ডেন গ্লোব হিসেবে থাকছেন অভিনেতা জেমি ফক্সের কন্যা কোরিন।

বাংলাদেশ সময় : ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa