ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রথমবার ঢাকায় আসছেন পরিচালক মাজিদ মাজিদি

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
প্রথমবার ঢাকায় আসছেন পরিচালক মাজিদ মাজিদি

ইরানের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি প্রথমবারের মতো ঢাকায় আসছেন।  নামকরা এই পরিচালকের ঢাকায় আগমন ঘটবে নতুন বছরে।

‘চিলড্রেন অব হেভেন’, ‘কালার অব প্যারাডাইস’, ‘বারানে’র মতো চলচ্চিত্র নির্মাণ করে মাজিদ জয় করে নিয়েছেন চলচ্চিত্রপ্রেমীদের হৃদয়।  

আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২৪। এ উৎসবেই যোগ দেবেন গুণী এই পরিচালক। উৎসবে যোগ দেওয়ার পাশাপাশি তিনি একটি মাস্টারক্লাসও করাবেন। বিখ্যাত এ নির্মাতা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্রে মাস্টারক্লাস নেবেন আগামী ২৭ জানুয়ারি। তার ক্লাস অনুষ্ঠিত হবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে। মাস্টারক্লাসটি সঞ্চালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।  

তার আগমনসহ মাস্টারক্লাসের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি বলেন, ‘এরই মধ্যে তার আসার বিষয়টি চূড়ান্ত হয়েছে। সব কিছু ঠিক থাকলে তিনি আমাদের উৎসবে যোগ দেবেন এবং একটি মাস্টারক্লাস নেবেন। ’ 

তিনি জানান, ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি, শেষ হবে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াই শ চলচ্চিত্র। ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।  

১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

আহমেদ মুজতবা জামাল জানান, মাস্টারক্লাসের সময় ও নিবন্ধনের শেষ তারিখ যথাসময়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফেসবুক পোস্ট ও ওয়েব সাইটে জানিয়ে দেওয়া হবে। মাস্টারক্লাসটি আয়োজন করবে রেইনবো ফিল্ম সোসাইটি। এতে সহযোগী হিসেবে থাকবে ঢাকাস্থ ইরানি দূতাবাসের সাংস্কৃতিক কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।