ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন

করোনাকালে অনলাইনে ২১ লাখ নাগরিককে সেবা দিয়েছে ইসি

none | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
করোনাকালে অনলাইনে ২১ লাখ নাগরিককে সেবা দিয়েছে ইসি নির্বাচন ভবন

 

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারির সময়ে সংক্রমণ এড়াতে অনলাইনে সেবা কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে বুধবার পর্যন্ত প্রায় ২১ লাখ নাগরিককে সেবা দিয়েছে সংস্থাটি।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) শাখা জানিয়েছে, এ পর্যন্ত মোট ২০ লাখ ৭৫ হাজার ১৪৯ জন ব্যক্তি অনলাইনে সেবা নিয়েছেন।

এদের মধ্যে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নিয়েছেন ১৫ লাখ ৯৮ হাজার ৪৫ জন। আর নতুন ভোটার হওয়া এবং অন্যান্য কাজের জন্য আবেদন করেছেন ২৯ হাজার ৫৯১ জন।

বর্তমানে ইসি অনলাইনে এনআইডি সংশোধন, নতুন ভোটার হওয়ার আবেদন গ্রহণ ও এনআইডি বিতরণ কার্যক্রম সেবা দিচ্ছে। এজন্য এনআইডি ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করলেই সেবা পাওয়া যাচ্ছে।

ইসির এনআইডি শাখা জানিয়েছে, গত ২৬ এপ্রিল অনলাইনে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করার সেবা উদ্বোধন করে সংস্থাটি। এক্ষেত্রে ১০৫ নম্বরে এসএমএস পাঠানোর মাধ্যমে নিজ এনআইডি নম্বরও জানা যাচ্ছে। আবার ইন্টারনেট লিংকে (https://services.nidw.gov.bd) লগইনের মাধ্যমে নিজ এনআইডি নম্বর জানা ছাড়াও অনলাইন কপি পাচ্ছেন নাগরিকরা। এই এনআইডি দেখতে হুবুহু লেমিনেটিং করা এনআইডির মত। এটি ডাউনলোডের পর প্রিন্ট করে কেবল লেমিনেটিং নিজে থেকে করে নিলেই হয়।

বাংলাদেশ সময়: ০২৪৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
ইইউডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa