ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন

কুমিল্লার ৬ পৌরসভা নির্বাচন

চলছে গণনা, কেন্দ্র ঘিরে উৎসব

আবু খালিদ ও ইমতিয়াজ আহমেদ জিতু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
চলছে গণনা, কেন্দ্র ঘিরে উৎসব ছবি: শাকিল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুমিল্লা: ভোট গ্রহণের অপেক্ষা শেষ, এখন কে পরতে যাচ্ছেন বিজয়ের মালা তা জানার অপেক্ষার প্রহর গুণছেন ভোটাররা। ভোট কেন্দ্রে চলছে ভোট গণনা, আর বাইরে উৎসুক ভোটাররা ফলাফলের শোনার অপেক্ষায় ভীড় জমাচ্ছেন।


 
কুমিল্লা জেলার ছয় পৌরসভার এমন চিত্র দেখা যাচ্ছে। সরেজমিনে দেখা যায়, পছন্দের প্রার্থী জিতবেন নাকি হারবেন এ নিয়ে চলছে আলোচনা। মাঝেমধ্যে কেউ কেউ হই ধরিয়ে দিচ্ছেন। সবমিলিয়ে উৎসবে পরিণত হয়েছে ভোট কেন্দ্রের চারপাশ।
 
এদিকে প্রার্থীদের মুখ একেবারেই চুপছে গেছে। বিজয়ের মালা নাকি পরাজয় মেনে নিতে হবে এমন চিন্তায় স্থির হতে পারছেন না তারা।
 
দুই একটি কেন্দ্র ছাড়া শান্তিপূর্ণ পরিবেশেই এ জেলার ৬ পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে জানান জেলা পুলিশ সুপার শাহ মো. আবিদ হাসান।
 
উৎসুক ভোটারের মধ্য থেকে কালাম, সবুর, রায়হান জানান, ভোটের একেবারে শেষ মুহূর্তে খুবই চিন্তা হচ্ছে। কে যে জিতে যায়। পছন্দের প্রার্থী জিততে না পারলে খুব খারাপ লাগবে।   
 
জেলা নির্বাচন অফিসার রাশেদুল ইসলাম বাংলানিউজকে জানান, আর ঘণ্টাখানেক পর থেকেই ভোটের ফলাফল, বিশেষ করে কাউন্সিলদের ফলাফল ঘোষণা করার শুরু হওয়ার সম্ভবনা রয়েছে। তবে প্রাথমিকভাবে কেন্দ্র থেকে কাউন্সিলরদের ফলাফল ঘোষণা করা হবে।

বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। বিভিন্ন পৌরসভার ভোটকেন্দ্রের সারাদিনের চিত্র তুলে দেওয়া হলো।  

বরুড়ায় একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত
ভোট শুরুর আগেই ব্যালট পেপারে সিল মারার অভিযোগে বরুড়ায় একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। সকালে বরুড়ায় সাবেক শিলমুড়ির উত্তর ইউনিয়ন পরিষদের ওই কেন্দ্রটিতে প্রায় ১২শ ব্যালট পেপার ছিনতাই করে সিল মেরে বাক্সে ভরার চেষ্টা চলছিলো।
 
লাকসামে ভোটকেন্দ্র থেকে আটক ৪
লাকসাম পৌরসভার এম এ ইনস্টিটিউট কেন্দ্র থেকে সকাল ১০টার দিকে দেশিয় অস্ত্রসহ ৪ যুবককে আটক করেছে পুলিশ ও র‌্যাব সদস্যরা। বিকেল ৩টার দিকে নওয়াব ফয়জুন্নেসা কলেজের একটি পরিত্যক্ত ভবন থেকে ১০টি পেট্রোল বোমা উদ্ধার করেছে র‌্যাব-১১ সদস্যরা।

বিকেল পৌনে ৩টায় নশরতপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে জাল ভোট দেওয়ার সময় ৫জন যুবককে আটক করেছে ভ্রামমাণ আদালত। এছাড়া বিভিন্ন কেন্দ্রে মহিলা ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা দিয়েছে বলে মহিলা ভোটাররা অভিযোগ করেন।

চান্দিনায় জাল ভোট দিতে গিয়ে ২জন আটক
চান্দিনা পৌরসভা নির্বাচনে দুপুর সাড়ে ১২টায় ৭নম্বর ওয়ার্ডের ছায়কোট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে জাল ভোট দেওয়ায় নাজমুল হাসান (১৭) নামে এক তরুণকে আটক করেন ভ্রাম্যমাণ আদালত। পরে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে সকালে চান্দিনার একটি ভোট কেন্দ্র থেকে আব্দুল মতিন (৫২) নামের এক ভোটারকে জাল ভোট দেওয়ার অভিযোগে ৬ মাস কারাদণ্ড দিয়েছেন ভ্রামমাণ আদালত।

দুপুর ১টার দিকে পৌরসভার একটি ভোট কেন্দ্রের পার্শ্ববর্তী একটি দ্বিতল ভবন থেকে কেন্দ্রের মাঠে একটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয় বলে অভিযোগ করেন ভোটাররা।

এছাড়া একটি কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী বাচ্চু মিয়া (ডালিম) ও আব্দুস সামাদ (টেবিল লেম্প) সমর্থিত লোকজনের মধ্যে সংঘর্ষে অন্তত ৮ জন আহত হয়। ওই ঘটনা চলাচলেও ভোট গ্রহণ কিছুক্ষণ বন্ধ থাকে।

চৌদ্দগ্রামে ৪জন আটক, কয়েকটি কেন্দ্রে সংঘর্ষ
পৌরসভার ১,২, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে। ২ নম্বর ওয়ার্ডে দুই কাউন্সিলর সমর্থকদের মধ্য ১০মিনিটের মতো সংঘর্ষ ঘটে। এ ঘটনায় ৩/৪ জন আহত হয়েছেন। ৬ নম্বর ওয়ার্ডের ভোট কেন্দ্রের বাইরে দুই মেয়র প্রার্থীর সমর্থকদের উপস্থিতিতে উত্তেজনা তৈরি হয়।

এসময় পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এছাড়া দুপুর সাড়ে ১২ টায় ২ নম্বর ওয়ার্ডে বুথে অনুমতি ছাড়া কয়েকজনের উপস্থিতি দেখতে পেয়ে ভ্রাম্যমাণ আদালত ৪ জনকে আটক করে নিয়ে যান।

ভোটগ্রহণ শুরুর আগ থেকেই কুমিল্লা জেলার ছয় পৌরসভার মধ্যে চৌদ্দগ্রাম পৌরসভা নিয়েই সবাই উদ্বেগ প্রকাশ করলেও তেমন বড় ধরনের সংঘর্ষ ঘটেনি। বেলা ১২টায় ৭ নম্বর ওয়ার্ডের বোতল প্রতীকের কাউন্সিলর প্রার্থী আব্দুল মতিন ও উট পাখি প্রতীকের কাউন্সিলর প্রার্থী সাইফুল ইসলাম শাহিনের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় উভয় পক্ষ দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে একে অপরের উপর ঝাঁপিয়ে পড়ে। সংঘর্ষে কাউন্সিলর প্রার্থী আব্দুল মতিন, আলমগীর হোসেন, আবুল হাশেম, জহিরুল ইসলাম, আব্দুল মান্নান, আব্দুল কাদেরসহ আরও ৪/৫ জন আহত হয়।
 
দাউদকান্দিতে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া
দাউদকান্দি পৌরসভা নির্বাচনে ৯ ওয়ার্ডের ১৫টি ভোট কেন্দ্রে সকাল থেকে ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা যায়। তার মধ্যে মহিলা ভোটারদের উপস্থিতি ছিল সবচেয়ে বেশি। এর মধ্যে দাউদকান্দি ঈদগাহ, উত্তর সতানন্দী, বারাগাঁও কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে জাল ভোট নিয়ে কয়েক দফা ধাওয়া পাল্টাধাওয়া হলে র‌্যাব ও বিজিবি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে শান্তিপূর্ণ ভাবে ভোটারদের ভোট দেওয়ার ব্যবস্থা করেন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
একে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।