ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

সিসিক নির্বাচন: বৃষ্টি উপেক্ষা করে কেন্দ্রে পৌঁছচ্ছে নির্বাচনী সামগ্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ২০, ২০২৩
সিসিক নির্বাচন: বৃষ্টি উপেক্ষা করে কেন্দ্রে পৌঁছচ্ছে নির্বাচনী সামগ্রী

সিলেট: অপেক্ষার আর মাত্র কয়েক ঘণ্টা। বুধবার (২১ জুন) সকাল ৮টায় শুরু হবে সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে ভোট গ্রহণ।

এরইমধ্যে ভোটের সরঞ্জামাদি পৌঁছতে শুরু করেছে কেন্দ্রেগুলোয়।

মঙ্গলবার (২০ জুন) মুষলধারে বৃষ্টির কারণে দুপুর ১২টায় সিলেটের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে থেকে সিটি করপোরেশন নির্বাচনের সরঞ্জামাদি সরবরাহ শুরু হয়।

রিটার্নিং কর্মকর্তা ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদিরের উপস্থিতিতে বিতরণ কার্যক্রম শুরু হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তত্ত্বাবধানে প্রিজাইডিং অফিসাররা এসব সামগ্রী নিয়ে ভোট কেন্দ্রে পৌঁছচ্ছেন।

 সরঞ্জামাদি বিতরণকালে নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদির বলেন, ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার এবং আর্মড পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে। প্রতিটি ওয়ার্ডে একজন করে ম্যাজিস্ট্রেট এবং পুরো নির্বাচনী এলাকায় সাতজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে বর্ধিত ১৫টি ওয়ার্ডসহ ৪২টি ওয়ার্ডে ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। এবার ৪২ সাধারণ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। রিটার্নিং কর্মকর্তার তথ্যমতে, এ নির্বাচনে মেয়র পদে আটজন প্রার্থী ছিলেন। তবে ইসলামী আন্দোলনের প্রার্থী নির্বাচন বয়কটের ঘোষণা দেন। এখন প্রার্থিতা করছেন ৭ জন।

সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন এবং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ জন প্রার্থী থাকলেও ৭ নম্বর ওয়ার্ডে আফতাব হোসেন খানের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। উচ্চ আদালতে এই প্রার্থী আপিল করলেও বাতিল আদেশ বহাল থাকে। যে কারণে সাধারণ ওয়ার্ডে ২৭২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ রয়েছে ১ হাজার ৩৬৪টি। আর প্রতিটি ভোট কেন্দ্র সিসিটিভি ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।