ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

নির্বাচন

জাহাঙ্গীরের মা জায়েদার বাজিমাত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
জাহাঙ্গীরের মা জায়েদার বাজিমাত

গাজীপুর: অবশেষে আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুনই হলেন গাজীপুরের নগরমাতা। তার এমন বাজিমাতে প্রথম নারী মেয়র পেল গাজীপুরবাসী।

বৃহস্পতিবার (২৫ মে) দিবাগত রাতে ৪৮০ কেন্দ্রের ফল ঘোষণার শেষে তাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়। রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করা ঢাকা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম এ ঘোষণা দেন।

নির্বাচিত হওয়ার দৌঁড়ে টেবিল ঘড়ি প্রতীকে তিনি ভোট পেয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৯৩৪টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লাহ (নৌকা) পেয়েছেন ২ লাখ ২২ হাজার ৭৩৭ ভোট।

নির্বাচনে জয়ী হওয়া জায়েদা আগামী পাঁচ বছরের জন্য মেয়রের দায়িত্ব পালন করবেন। জানা গেছে, তার জয়ের খবরে গাজীপুরের লোকজন উল্লাসে ফেটে পড়েন। কেউ কেউ বিজয় মিছিল করেন।

অন্যান্য প্রার্থীদের ফলাফল হিসেবে জানা গেছে- আতিকুল ইসলাম (মাছ মার্কা) পেয়েছেন ১৬৯৭৪ ভোট; এম এম নিয়াজ উদ্দিন (লাঙ্গল) ১৬৩৬২; গাজী আতাউর রহমান (হাতপাখা) ৪৫৩৫২; মো. রাজু আহমেদ (গোলাপ ফুল) ৭২০৬; মো. হারুন-অর-রশিদ (ঘোড়া) ২৪২৬ এবং সরকার শাহনূর ইসলাম (হাতি) পেয়েছেন ২৩২৬৫ ভোট।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৪৮০টি কেন্দ্রে বিরতিহীনভাবে চলে ভোটগ্রহণ। কোনো ধরনের সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণভাবে শেষ হয় ভোট। কিছু কিছু কেন্দ্রে ভোট নিতে কিছুটা দেরি হয়।

সন্ধ্যা সাড়ে সাতটা থেকে গাজীপুর বঙ্গতাজ অডিটোরিয়াম ফল ঘোষণা শুরু করেন রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

গাজীপুরের এ নির্বাচনে অংশ নেন ৩৩৩ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৯ জন প্রার্থী আছেন। এছাড়া সাধারণ ওয়ার্ডে একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সিটির ৫৭টি ওয়ার্ডে এই নগরের এবারের নির্বাচনে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৪৭ জন, নারী ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৮ জন ও তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার আছে ১৮ জন।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
আরএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।