ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

স্থানীয় সরকারের শতাধিক ভোটে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
স্থানীয় সরকারের শতাধিক ভোটে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ

ঢাকা: আগামী ২ নভেম্বর (বুধবার) অনুষ্ঠেয় দেশের সাতটি উপজেলা ও চারটি পৌরসভাসহ স্থানীয় সরকারের শতাধিক নির্বাচনে ৭২ ঘণ্টার জন্য বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সোমবার (৩১ অক্টোবর) মধ্যরাত ১২টা থেকে আগামী ৩ নভেম্বর রাত ১২টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টার জন্য ভোটের এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জেলা প্রশাসকদের মাধ্যমে এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে। শুধু মোটরসাইকেল নয় ভোটের দিন অন্যান্য মোটরযান চালাচলও বন্ধ থাকবে। তবে রিটার্নিং কর্মকর্তা অনুমতির সাপেক্ষে জরুরি কাজে যান চলাচল করতে পারবে। সাংবাদিক, পর্যবেক্ষক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।  

২ নভেম্বর যে চার পৌরসভায় নির্বাচন হবে: চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী উপজেলার হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পার্বতীপুর ও সিলেটের বিশ্বনাথ উপজেলার বিশ্বনাথ পৌরসভা।  

ওইদিন যে তিন উপজেলায় সাধারণ নির্বাচন হবে চট্টগ্রামের কর্ণফুলি, সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগর। এছাড়া নেত্রকোণা সদর উপজেলা, কুড়িগ্রামের রৌমারী ও চিলমারী এবং কুষ্টিয়ার খোকসা উপজেলায় চেয়ারম্যান পদে উপ-নির্বাচন হবে।  

১৯টি ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচনও অনুষ্ঠিত হবে ২ নভেম্বর। ইউপিগুলো হলো- জয়পুরহাটের ক্ষতলাল উপজেলার বড়তারা ও তুলসীগঙ্গা; কুষ্টিয়া সদরের জিয়ারথী ও কাঞ্চনপুর, মিরপুরের চিথলিয়া ও ধুবইল; জামালপুর উপজেলার মেলান্দহের আদ্রা ও ফুলকোচা; ঢাকার দোহার উপজেলার রাইপাড়া, মাহমুদপুর ও সুতারপাড়া; নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম; সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং, গোয়াইনঘাট, পূর্ব জাফলং ও মধ্য জাফলং; ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার খাড়েরা এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর।  

এছাড়া লালমনিরহাট সদরের বড়বাড়ী, বগুড়ার শাজাহানপুরের আশেকপুর, যশোর সদরের আরবপুর, বাগেরহাট সদরের রাখালগাছি, মোল্লারহাটের উদয়পুর, খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর, পটুয়াখালীর মির্জাগঞ্জের আমড়াগাছিয়া, টাঙ্গাইলের গোপালপুরের নগদা শিমলা, নেত্রকোণার মদনের নায়েকপুর, মানিকগঞ্জের হরিরামপুরের সুতালড়ী, কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল ও মুন্সিগঞ্জের গজারিয়ার হোসেন্দী ইউপির চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ওইদিন।  

এদিকে একই দিন ৩৬টি জেলার ৫২টি উপজেলার ৫৮টি ইউনিয়ন পরিষদের মোট ৬০ সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বুধবার (২ নভেম্বর) যেসব স্থানীয় সরকারের নির্বাচন হবে দেখতে ক্লিক করুন।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ