ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঋণ-বিল খেলাপিদের সুযোগ বাড়াতে চায় ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, জুন ৫, ২০২২
ঋণ-বিল খেলাপিদের সুযোগ বাড়াতে চায় ইসি

ঢাকা: ঋণ-বিল খেলাপি হলেই প্রার্থী হওয়ার যোগ্যতা চলে যায়। অথচ দু'এক কিস্তি বাদ পড়লে বা বিল পরিশোধে বিলম্ব হলেই তাকে খেলাপি বলা যায় না।

এই যুক্তি দেখিয়েই এবার আইন সংস্কারের কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে ব্যাংকার, অর্থনীতিবিদ, শিক্ষকের সঙ্গে মতবিনিময় করতে যাচ্ছে সংস্থাটি।

সোমবার (০৬ জুন) ইসির সভাকক্ষে বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের আইন সংস্কার কমিটির প্রধান নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, কেউ দু'একটি কিস্তি না দিতে পারলেই বা বিলম্ব হলেই খেলাপি হয়ে যায় না। অথবা পরিষেবার বিল সঠিক সময়ে দিতে না পারলেই খেলাপি হয়ে যায় না।

সাবেক এই জেলা জজ বলেন, খেলাপি ঘোষণা করতে হলে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। আদালত থেকে নির্দেশনা আসতে হয়। তাই নির্বাচন এলে কেউ ঋণের কিস্তি বা বিল পরিশোধ করতে না পারায় ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কাউকে খেলাপি হিসেবে চিহ্নিত করতে পারে না। এতে একজন প্রার্থীর সঙ্গে অন্যায় করা হয়। এজন্য আইনে কী পরিবর্তন করা যায়, তা নিয়েই আমরা সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবো।

বর্তমান আইন অনুযায়ী, বড় ঋণ পরিশোধ করেই মনোনয়নপত্র দাখিল করা যায়। কিন্তু ছোট ঋণ পরিশোধ করার সাতদিন পর মনোনয়নপত্র দাখিল করতে হয়। এতে বড়রা বেশি সুযোগ পায়। আইনে এটাও অসামঞ্জস্য। এতেও সমতা আনতে চায় ইসি।

বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, জুন ০৫, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।