ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মৌচাক ইউপি নির্বাচন

ভোটযুদ্ধে শারীরিক প্রতিবন্ধী মিজানুর

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মে ৩১, ২০২২
ভোটযুদ্ধে শারীরিক প্রতিবন্ধী মিজানুর মিজানুর রহমান

গাজীপুর: দুই পা বাঁকিয়ে হাতে ভর করে চলাফেরা করা শারীরিক প্রতিবন্ধী মিজানুর রহমান (৩৭)। গাজীপুরের মৌচাক ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে মেম্বার পদে ভোটযুদ্ধে মাঠে নেমেছেন তিনি।



নির্বাচনী তফসিল অনুযায়ী গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ জুন। তবে, ইভিএম পদ্ধতিতে ওই ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এলাকা ঘুরে জানা গেছে, শারীরিক প্রতিবন্ধী মিজানুর রহমান মৌচাক ইউপির ছয় নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য (মেম্বার) পদে নির্বাচন করছেন। তার প্রতীক মোরগ। একই পদে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আরও পাঁচজন। হাসি মুখে মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে ভোট এবং দোয়া চাইছেন তিনি।

ভোটারদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছেন মিজানুর। তার প্রচার-প্রচারণাও বেশ জমজমাট। প্রতিদিন গণসংযোগ আর মিছিলে মিছিলে শত শত কর্মী সমর্থক নিয়ে ভোটের মাঠে উত্তাপ ছড়াচ্ছেন শারীরিক প্রতিবন্ধী মিজানুর।

নির্বাচনে জিতে সুখে-দুঃখে সবার পাশে থাকতে চান তিনি। অবশ্য ভোটের আগেই প্রতীক নিয়ে একবার লড়তে হয়েছে মিজানুরকে। প্রতীক বরাদ্দের দিন তিনজন প্রার্থী মোরগ প্রতীক চেয়েছেন। তখন নির্বাচন কর্মকর্তা লাটারি দেন। সেই লটারিতে জিতে মোরাগ প্রতীক পান তিনি। বেঁচে থাকার জন্য সংগ্রাম করে বর্তমানে তিনি একজন মুদি দোকানি। কালিয়াকৈর উপজেলার মৌচাক আইসমার্কেট এলাকায় জমি কিনে পাঁচতলা ফাউন্ডেশন দিয়ে দোতলা ভবন করেছেন মিজানুর। জন্মগতভাবে মিজানুর শারীরিক প্রতিবন্ধী। তার বাবা গিয়াস উদ্দিন মাঝি। শরীয়তপুর তার জন্ম। কিন্তু ২৭-২৮ বছর ধরে তিনি মৌচাক এলাকায় বসবাস করছেন। তিনি লেখাপড়া করেছেন নবম শ্রেণি পর্যন্ত। দাম্পত্য জীবনে দুই ছেলে ও এক মেয়ে রয়েছে তার।

মিজানুর রহমান বলেন, তার সাত ভাইয়ের মধ্যে এক ভাই সেনাবাহিনীর সদস্য এবং ৫ ভাই প্রবাসে থাকেন। এ নির্বাচনে তারা সবাই তাকে সহযোগিতা করছেন।  

মৌচাক এলাকার বাসিন্দা আব্দুস সাত্তার বলেন, প্রতিবন্ধী থাকলেও লোক হিসেবে মিজানুর রহমান একজন ভালো মনের মানুষ। তিনি প্রতিবন্ধী হয়েও মানুষের সেবা করতে মেম্বার পদে নির্বাচন করছেন। এলাকাবাসী তাকে সমর্থন করছেন।

মৌচাক এলাকার আরেক বাসিন্দা মোন্তাজ উদ্দিন বলেন, মানুষের দুয়ারে দুয়ারে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন শারীরিক প্রতিবন্ধী মিজানুর। তার কর্মী-সমর্থকও অনেক। এলাকাবাসীর দৃষ্টি তার দিকে।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়ন পরিষদে মোট ভোটার ৬৮ হাজার ৯৪৫ জন। এর মধ্যে ৬ নম্বর ওয়ার্ডের ভোটার রয়েছে ৩১ হাজার ১২৪ জন।

কালিয়াকৈর উপজেলার নির্বাচন কর্মকর্তা মো. সামছুজ্জামান বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি চলছে। আশা করছি, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে মৌচাক ইউপির নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২০০৭ মে ৩১, ২০২২
আরএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।