ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটের ২৫ ইউপিতে ইভিএম মেশিনে চলছে ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
সিলেটের ২৫ ইউপিতে ইভিএম মেশিনে চলছে ভোট ছবি: মাহমুদ হোসেন

 সিলেট: ইউনিয়ন পরিষদে ষষ্ঠধাপে সিলেট বিভাগের ২৫ ইভিএম পদ্ধতিতে শুরু হয়েছে ভোট উৎসব। সোমবার (৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

শীতের সকালেই ভোটারদের দীর্ঘ লাইন রয়েছে কেন্দ্রে কেন্দ্রে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটার উপস্থিতিও। সিলেটের দক্ষিণ সুরমার তেঁতলী ইউনিয়নের আহমদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে ভোটের এমন চিত্র দেখা গেছে।

ভোট গ্রহণ উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যরা  রয়েছে সতর্ক অবস্থানে। ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি র্যাব ও আনসার সদস্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতও মাঠে চষে বেড়াচ্ছে।

নির্বাচন নির্বিঘ্ন করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. লুৎফর রহমান।

এ ধাপে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়ন, বিশ্বনাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চি ইউনিয়ন, ওসমানীনগর উপজেলার উমরপুর, সাদিপুর, পশ্চিম পৈলনপুর, বুরুঙ্গাবাজার, গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর ও উছমানপুর ইউনিয়ন, গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও, পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলং ইউনিয়ন এবং কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর (পশ্চিম) ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছ।

এছাড়া নির্বাচন অনুষ্ঠিত হচ্ছ হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুরি, সাতকাপন, সদর, লামাতাসী, মিরপুর ও ভাদেশ্বর ইউনিয়ন এবং শায়েস্তাগঞ্জ উপজেলার শায়েস্তাগঞ্জ সদর ইউনিয়নে।

তফসিল অনুযায়ী এ ধাপে সিলেট জেলার ১৬টি ইউপিতে ভোটগ্রহণের কথা থাকলেও শেষ মুহুর্তে উচ্চ আদালতের আদেশে দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নে নির্বাচন স্থগিত করা হয়েছে, জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার শুক্কুর মাহমুদ।

আইন শৃঙ্খলাবাহিনীর তথ্যমতে, সিলেট জেলার ১৫টি ইউনিয়নে দেড়শ’টি কেন্দ্রে ভোট গ্রহণ হচ্ছে। এরমধ্যে ১৩৮টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণের তালিকায় রাখা হয়েছে। জেলা পুলিশের অধীনস্থ ১৩১ কেন্দ্রগুলোতে সর্বমোট ১ হাজার ২৬২ জন ফোর্স মোতায়েন রয়েছে।

এছাড়া এসএমপির আতওতাধীন কামালবাজার ও তেঁতলী ইউপিতে ১৯টি কেন্দ্রের ৭টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বিবেচনায় নেওয়া হয়েছে। দুটি ইউনিয়নের সব ক’টি কেন্দ্রে ৩৭৫ জন পুলিশ ৩২৩ জন আনসার সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন।

সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার শুক্কুর মাহমুদ বাংলানিউজকে বলেন, সিলেট জেলার ১৫টি ইউনিয়নে ২ লাখ ৭৮ হাজার ৬২ জন ভোটার এবার সম্পূর্ণ ইভিএম পদ্ধতিতে ভোট দিচ্ছেন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৪২ হাজার ৮৮০ এবং মহিলা ১ লাখ ৩৫ হাজার ১৮২ জন। এসব ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডে ৮০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৭৩ জন প্রার্থী, সংরক্ষিত ওয়ার্ডে ১৬৮ জন এবং সাধারণ সদস্য পদে ৫৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিনি বলেন, এসব ইউনিয়নে ১৫০টি কেন্দ্রে স্থায়ী-অস্থায়ী ৭৯৮ কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কক্ষে একটি করে ইভিএম মেশিন রয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত হিসেবে ৫০ ভাগ ইভিএম মেশিন মজুত রাখা হয়েছে।

 
বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
এনইউ/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।