ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের ভোটগ্রহণ চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের ভোটগ্রহণ চলছে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের ভোটগ্রহণ চলছে

ঢাকা:  স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের সাধারণ নির্বাচন ও উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ৫ পৌরসভাসহ স্থানীয় সরকারের ৯২ প্রতিষ্ঠানে চলছে এ ভোটগ্রহণ।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল ৯টায় পাঁচ পৌরসভা, তিন ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ নির্বাচন এবং ৬৮ ইউপি, চার জেলা পরিষদ, দুই পৌরসভা ও ১০ উপজেলায় উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়।  

এরমধ্যে জেলা পরিষদের ভোটগ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত, পৌরসভার ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত এবং উপজেলা ও ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ইসি জানিয়েছে, পাঁচ পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেগুলো হলো—ফরিদপুরের ফরিদপুর পৌরসভা, মধুখালী পৌরসভা, মাদারীপুরের রাজৈর পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌরসভা ও গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভা। এর মধ্যে বাঞ্ছারামপুরে মেয়র পদে একক প্রার্থী থাকায়, তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বাকি চার পৌরসভায় মেয়র প্রার্থী রয়েছেন ১৯ জন এবং কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ১০৭ জন। এছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ড ও জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভার ১ নম্বর সাধারণ ওয়ার্ডে উপ-নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে আজ। এই দুই ওয়ার্ডে প্রার্থী রয়েছেন পাঁচ জন।

যে ১০ উপজেলায় উপ-নির্বাচন: বগুড়ার শেরপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে, নওগাঁর রাণীনগরে চেয়ারম্যান, পাবনার বেড়া ও ঈশ্বরদীতে চেয়ারম্যান পদে, সাতক্ষীরার দেবহাটায় চেয়ারম্যান, যশোরের বাঘারপাড়ায় চেয়ারম্যান ও সদরে মহিলা ভাইস চেয়ারম্যান এবং রাজবাড়ীর গোয়ালন্দতে চেয়ারম্যান, নোয়াখালীর বেগমগঞ্জে চেয়ারম্যান ও কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

যে তিন ইউপিতে সাধারণ নির্বাচন: কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙা, বন্দবেড়, চর শৌলমারীতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ৬৮ ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন হচ্ছে।

চার জেলা পরিষদে নির্বাচন: ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে, চুয়াডাঙ্গায় ৮ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, চাঁপাইনবাবগঞ্জে ২ নম্বর ওয়ার্ডে ও টাঙ্গাইলে ১০ নম্বর ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, নির্বাচনী মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রে পাঠানো সম্ভব না হওয়ায় রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপির সাধারণ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। গতকাল নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এই নির্বাচন স্থগিত করা হয় বলে জানিয়েছেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর। এছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার নবগঠিত দক্ষিণ উলানিয়া ও উত্তর উলানিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনও স্থগিত করেছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।