ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

নির্বাচন ও ইসি

সারিয়াকান্দি-সোনাতলা ও কেশবপুরে ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
সারিয়াকান্দি-সোনাতলা ও কেশবপুরে ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

ঢাকা: আসন্ন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও যশোর-৬ (কেশবপুর) আসনে উপ-নির্বাচন উপলক্ষে ভোটের আগে-পরে ৭২ ঘণ্টার জন্য বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ভোটের দিন সব ধরনের যন্ত্রযানও বন্ধ থাকবে।

নির্দেশনাটি বাস্তবায়নের জন্য সোমবার (৬ জুলাই) ইসি উপ-সচিব মো. আতিয়ার রহমান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে চিঠি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, আগামী ১৪ জুলাই অনুষ্ঠেয় জাতীয় সংসদের ৩৬ বগুড়া-১ ও ৯০ যশাের-৬ শূন্য আসনের নির্বাচন উপলক্ষে ভােটগ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৩ জুলাই দিনগত মধ্যরাত ১২ টা থেকে ১৪ জুলাই দিনগত ১২টা পর্যন্ত বেবী ট্যাক্সি/অটোরিকশা/ইজি বাইক, পিকআপ, টেম্পাে, ট্যাক্সিক্যাব, কার, ইজিবাইক এবং স্থানীয় পর্যায়ের মাইক্রোবাস, বাস, বিভিন্ন যন্ত্রচালিত যানবান, জিপ, ট্রাক চলাচল বন্ধ থাকবে।

এছাড়া ১২ জুলাই দিনগত মধ্যরাত ১২ টা থেকে ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত অর্থাৎ ৭২ ঘণ্টা মােটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযােগ্য।

নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়ােজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়ােজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযােগাযােগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযােজ্য হবে না। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়ােজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়ােজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন।

এদিকে, সব ধরনের নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

নৌ সচিবকে পাঠানো এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে-১৩ জুলাই দিনগত মধ্যরাত ১২ টা থেকে ১৪ জুলাই দিনগত মধ্যরাত ১২টা পর্যন্ত নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরােপ করার জন্য সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান (ইঞ্জিন চালিত ক্ষুদ্র নৌযান এবং জনগণ তথা ভােটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত), স্পিডবােট চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি ও যথাযথ প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তা ও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে নৌযান ব্যবহার করা যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa