ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

১৬-১৭ বছর বয়সীদের এনআইডি বিতরণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
১৬-১৭ বছর বয়সীদের এনআইডি বিতরণ শুরু এনআইডি

ঢাকা: দেশের ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণে গেলো নির্বাচন কমিশন (ইসি)।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ কার্যক্রমটি সীমিত আকারে শুরু হলেও শিগগিরই এর ব্যপ্তি বাড়াবে সংস্থাটি। প্রতি উপজেলা বা থানা অন্তত ১০ জন অপ্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে এ কার্ড সরবরাহ করা হলো মঙ্গলবার (১৭ মার্চ)।

ইসি এনআইডি শাখা বলছে, মুজিববর্ষের অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরুপ এই কার্ড সরবরাহ করা হল। এরপর ধীরে ধীরে কার্যক্রমটি ব্যপ্তি বাড়াবে কমিশন।

জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাচন ভবনে তার কার্যালয়ে শুভেচ্ছা স্বরুপ এ কার্ড তুলে দেন অপ্সরী আইরিন নামক এক নাগরিকের হাতে।

ইসির নির্দেশনা অনুসারে আগে থেকেই ১০ জন করে নাগরকিকে বাছাই করে যোগাযোগ করা হয় থানা-উপজেলা নির্বাচন কার্যালয়গুলো থেকে। এরপর সকাল থেকে মঙ্গলবার সকাল থেকে বিতরণ করা হয়।

মোহাম্মদপুর থানা নির্বাচন কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, প্রথমবারের মতো এই কার্যক্রমটি আমরা শুরু করলাম। আগে তো শুরু ভোটার অর্থাৎ প্রাপ্তবয়স্কদের এনআইডি দেওয়া হতো। ইসির পরিকল্পনা অনুযায়ী ধীরে ধীরে দেশের সব নাগরিককেই এই পরিচয়পত্র দেওয়া হবে

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, আইনের কোনো ব্যত্যয় না হওয়ায় ১৫ বছরের বেশি বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে নিবাচন কমিশন। আমরা জেলা নিবাচন কাযালয়গুলোতে এসব কার্ড প্রিন্ট করে উপজেলা পর্যায়ে বিতরণে যাবো।

১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেওয়ার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, হজ, সরকারি চাকরি বা বিদেশ গমনের জন্য এনআইডি এখন সবার প্রয়োজন পড়ে। এসএসসি পাসে অনেকের নিয়োগ হয়। এছাড়া ব্যাংক হিসাব খুলতেও প্রয়োজন। আমরা চাই সবাইকে এনআইডির আওতায় নিয়ে আসতে।

২০১৯ সালের ২৩ এপ্রিল থেকে সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কাযক্রম শুরু করে নির্বাচন কমিশন। এবার ১৮ বছরের নিচে বয়সীদেরও তথ্য নেওয়া হয়েছে। ১ মার্চ ১৮ বছরের বেশি বয়সীদের তালিকায় যুক্ত করা হয়েছে। অন্যরা পরবর্তী সময়ে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

হালনাগাদ শেষে এবার দেশের ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বয়স) নাগরিক যুক্ত হয়েছেন ভোটার তালিকায়। নতুন ভোটার তালিকায় যোগ হওয়ায় দেশে মোট ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। যাদের স্মার্টকার্ড বিতরণে কার্যক্রম বজায় রেখেছে নির্বাচন কমিশন।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করে নির্বাচন কমিশন। পরবর্তী সময়ের মাধ্যমে নাগরিকদের এনআইডি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।