ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

এবার ভোটার হলেই অগ্রাধিকার ভিত্তিতে মিলবে স্মার্টকার্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৮ ১০:০২:২৪ পিএম
স্মার্টকার্ড

স্মার্টকার্ড

ঢাকা: আসন্ন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা যুক্ত হবেন তাদের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নয়ং বরং দেওয়া হবে স্মার্টকার্ড।

নির্বাচন ভবনের মিডিয়া আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এমনটি জানিয়েছেন।
 
তিনি বলেছেন, ‘এবার হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী ৩১ জানুয়ারি তালিকাভুক্ত হবেন। জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় তাদের হাতে স্মার্টকার্ড দেওয়া হবে’।
 
২০১২ সালের পর থেকে যারা ভোটার হয়েছেন এমন প্রায় দেড় কোটি নাগরিককের স্মার্টকার্ড দিতে পারেনি নির্বাচন কমিশন। তাদের লেমিলেটিং করা কার্ডই দেওয়া হচ্ছে।
 
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, তরুণদের ভোটার হতে উৎসাহ দিতেই এবার যারা তালিকাভূক্ত হবেন তাদের স্মার্টকার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
ইসি সচিব বলেন, ভোটার তালিকা হালনাগাদকে সামনে রেখে মাঠ পর্যায়েব্যাপক প্রচারণা ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নেওয়া হয়েছে।

শিক্ষাকদের মাধ্যমে শিক্ষার্থীদের, মসজিদে ইমাম ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে নারী ভোটারদের ছবি তোলে ভোটার হওয়ার জন্য উদ্বুদ্ধকরণ কার্যক্রম হাতে নিতে বলা হয়েছে।
 
দেশে বর্তমানে ১০ কোটি ৪২ লাখের মতো ভোটার রয়েছে।
 
এবারের হালনাগাদে ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে নামছে ইসি। এজন্য ব্যয় ধরা হয়েছে সাড়ে ৮২ কোটি টাকা।
 
আগামী ২৩ এপ্রিল শুরু হবে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। হালনাগাদে তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত। আর ২৫ মে থেকে ৩০ অক্টোবরপর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম।তথ্য সংগ্রহের সময় কেউ বাদ পড়লে, নিবন্ধনের সময়ও ভোটার হতে পারবেন।
 
২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এ রকম নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভুক্তকরা হবে। আর যাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।
 
**‘হিজড়া' পরিচয়ে এবার থেকে ভোটার হওয়া যাবে
**রোহিঙ্গা নিয়ে উদ্বিগ্ন ইসি, ‍৩২ উপজেলায় বিশেষ কমিটি

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
ইইউডি/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   স্মার্টকার্ড জাতীয় পরিচয়পত্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-18 22:02:24