ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইসিকে ‘চ্যালেঞ্জ’, নির্বাচনী এলাকায় এমপি তুহিন

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
ইসিকে ‘চ্যালেঞ্জ’, নির্বাচনী এলাকায় এমপি তুহিন ...

ময়মনসিংহ: নির্বাচন কমিশনের (ইসি) বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশনা মানতে আপত্তি তুলেছেন ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন। একই সঙ্গে নির্বাচনের পর চিঠির বিষয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চ্যালেঞ্জ করার কথাও জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমি শনিবার (৩০ মার্চ) বিকেল ৪টার দিকে এলাকায় (নান্দাইল) এসেছি। সন্ধ্যা ৬টা ৫ মিনিটে চিঠি পেয়েছি।

আমি জাহাঙ্গীরপুরে আমার গ্রামের বাড়িতেই আছি। সকালে নিজ বাড়ির কেন্দ্রে ভোট দেবো। ’

শনিবার রাত ৯টার দিকে বাংলানিউজের সঙ্গে মোবাইল ফোনে আলাপকালে এসব কথা বলেন সংসদ সদস্য তুহিন। এর আগে আচরণবিধি লঙ্ঘন করে উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে শনিবার তাকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে চিঠি দেয় নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান।

আচরণবিধি লঙ্ঘন ও উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ অস্বীকার করেন সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন। বাংলানিউজকে তিনি বলেন, ‘আমি দুটি রাষ্ট্রীয় প্রোগ্রামে দেশের বাইরে ছিলাম। এর মধ্যে নয়াদিল্লিতে স্পিকারের সঙ্গে ৭ দিনের রাষ্ট্রীয় প্রোগ্রামে ছিলাম। দেশে ফিরেছি ২৯ তারিখ সন্ধ্যায়। আমি তাজ্জব হয়ে গেছি চিঠি দেখে। উপজেলা নির্বাচনের সঙ্গে আমার কোনো সম্পৃক্ততাই নেই। ’

নির্বাচন কমিশন (ইসি) তার সঙ্গে বৈরিতা করছে অভিযোগ করে এমপি তুহিন বলেন, ‘আমি ১০ থেকে ১৭ মার্চ পর্যন্ত ওআরএস’র তরুণ নেতৃত্বের প্রোগ্রামের ভারতের নয়াদিল্লিতে ছিলাম। সেখানে ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে কনফারেন্স ছিলো। এরপর এলাকায় অবস্থান করার সুযোগ কোথায়? আমি এলাকাতেই আসিনি। ’

এই সংসদ সদস্য আরো বলেন, ‘আমি জাহাঙ্গীরপুরে গ্রামের বাড়িতে শুয়ে আছি। সেখানে বৈরিল্লা স্কুল অ্যান্ড কলেজের ভোটকেন্দ্রে আগামীকাল রোববার (৩১ মার্চ) সকালে ভোট দেবো। আমি তাদের (নির্বাচন কমিশনকে) নির্বাচনের পর চ্যালেঞ্জ করবো, এখন তো আর সময় নেই। আমি তাদের সম্মান করে চিঠি রেখেছি।

আমার উপজেলা নির্বাচন অফিসারের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, স্যার এটা নিয়ম রক্ষার কাগজ। এই চিঠি রেখেছেন ভালো হয়েছে। আপনি ভোটাধিকার প্রয়োগ করতেই পারেন। ’

তবে এসব বিষয়ে ময়মনসিংহ জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা দেওয়ান সারওয়ার জাহান বাংলানিউজকে বলেন, সংসদ সদস্য তুহিনের বিরুদ্ধে আনারস প্রতীকের প্রার্থী হাসান মাহমুদ জুয়েলের পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার একাধিক অভিযোগ নির্বাচন কমিশনে করেছেন নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল মালেক চৌধুরী স্বপন। সেই প্রেক্ষিতেই তাকে শনিবার (৩০ মার্চ) এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়েছে।  

তবে সংসদ সদস্য এলাকা ছাড়ার বিষয়ে আপত্তি তোলার বক্তব্যের প্রেক্ষিতে সারওয়ার জাহান বলেন, এমনটি হলে নির্বাচন কমিশন (ইসি) তার বিরুদ্ধে অ্যাকশনে যাবে।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
এমএএএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad