ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৪৮ উপজেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি, ভোট রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
৪৮ উপজেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি, ভোট রোববার উপজেলা নির্বাচন

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদ নির্বচনের চতুর্থ ধাপের ভোটগ্রহণের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ১০৭ সাত উপজেলায় ভোটগ্রহণের জন্য সংশ্লিষ্ট নির্বাচনী এলকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

এরমধ্যে ৪৮ উপজেলায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থান নিয়েছে। এসব উপজেলায় নিয়োগ করা হয়েছে র‍্যাব, বিজিবির অতিরিক্ত ফোর্স।

কড়া নজরদারির জন্য এসব উপজেলায় ১১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এদের মধ্যে ৪৮ প্লাটুন রিজার্ভ থাকবে। আর পাঁচটি উপজেলায় র‍্যাবের অতিরিক্ত টিম মোতায়েন রয়েছে।
 
রোববার (৩১ মার্চ) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ছয়টি উপজেলায় সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) ভোটগ্রহণ করা হবে। যেসব উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ হবে এগুলো হলো- কক্সবাজার সদর, পটুয়াখালী সদর, ময়মনসিংহ সদর, বাগেরহাট সদর, মুন্সিগঞ্জ সদর ও ফেনী সদরে ইভিএম।
 
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোটগ্রহণের তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। এগুলোর মধ্যে খুলনার ডুমুরিয়া,ফেনীর ছাগলনাইয়া, ময়মনসিংহের ত্রিশাল ও কুমিল্লার বরুডার নির্বাচন আদালতের আদেশে স্থগিত ঘোষণা করা হয়েছে। এছাড়া এ ধাপে যুক্ত হয়েছে তৃতীয় ধাপের পিরোজপুরের মঠবাড়িয়া ও নোয়াখালীর কবিরহাটের নির্বাচন। এছাড়া ১৫ উপজেলার সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। তাই চতুর্থ ধাপে ভোটগ্রহণ হবে ১০৭টি উপজেলায়।
 
এ ধাপে চেয়ারম্যান পদে ৩৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ২২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
 
নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৩৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে।
 
৩১ মার্চ ভোটগ্রহণ হবে ৯ হাজার ৭৪০টি ভোটকেন্দ্রে। ২২ জেলার মোট ২ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৭০৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।
 
এছাড়া শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতে সব ধরনের যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকবে ৩০ মার্চ মধ্যরাত ১২টা থেকে ৩১ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত। ১ এপ্রিল মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও শুক্রবার থেকেই মাঠে অবস্থান নিয়েছে। পুলিশ, র‍্যাব, বিজিবি ও আনাসারসহ সব মিলিয়ে প্রায় দুই লাখ ফোর্স মোতায়েন করা হয়েছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, সমস্যা হতে পারে এমন ঝুঁকিপূর্ণ এলাকা বিবেচনায় ৪৮ উপজেলায় র‌্যাব ও বিজিবির অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। সতর্ক থেকে তারা সব পরিস্থিতি সার্বক্ষণিক নজরদারিতে রাখবে।
 
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে সম্পন্ন করছে ইসি। ১৮ জুন পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad