ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সাইবার হামলা নিয়ে সতর্ক করল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
সাইবার হামলা নিয়ে সতর্ক করল ইসি ফাইল ছবি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাইবার হামলার আশঙ্কা করে কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  

ইসির সিস্টেম এনালিস্ট মামুনুর রশিদ এ সংক্রান্ত নির্দেশনা শনিবার (৬ জানুয়ারি) সব কর্মকর্তাদের নির্দেশনাটি পাঠিয়েছেন।

 

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসির সিস্টেম এনালিস্টের নির্দেশনায় বলা হয়েছে, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটি কর্তৃক প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট ‘বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন’ প্রতিবেদন অনুযায়ী ফিশিং আক্রমণ থেকে ইসির সব endpoint device -ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা নেওয়া ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।  

নির্দেশনায় আরও বলা হয়েছে, পৃথিবীতে প্রতিনিয়ত কোটি কোটি ফিশিং লিংকের উৎপত্তি হচ্ছে এবং বিভিন্ন মেইলে তা পাঠানো হচ্ছে। দুষ্কৃতিকারীরা এসব ফিশিং মেইল পাঠানোর মাধ্যমে ইউজারের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। বর্তমানে শুধু ই-মেইলই না বরং মোবাইলফোনে এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মতো ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস অপব্যবহার করেও ফিশিং লিংক ছড়ানো হচ্ছে।

নির্বাচন কমিশন ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম, ক্যান্ডিডেট ম্যানেজমেন্ট সিস্টেম, স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপসহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে নির্বাচনি কার্যক্রমে। এছাড়াও ইসির রয়েছে জাতীয় পরিচয়পত্র সার্ভার, যেখানে সংরক্ষিত আছে দেশের ১২ কোটির মতো নাগরিকের তথ্য।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
ইইউডি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।