ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়া জেলা জজকে প্রত্যাহারের সিদ্ধান্ত দিতে পারে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
বগুড়া জেলা জজকে প্রত্যাহারের সিদ্ধান্ত দিতে পারে ইসি

ঢাকা: নির্বাচনি কাজে বাধা সৃষ্টি করার অভিযোগে বগুড়া জেলা জজ এ কে এম মোজাম্মেল হক চৌধুরীকে প্রত্যাহারে সিদ্ধান্ত দিতে পারে নির্বাচন কমিশন (ইসি)। তার বিরুদ্ধে বগুড়ার সাতটি নির্বাচনি অনুসন্ধান কমিটি এ অভিযোগ এনেছে বলে জানা গেছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইসির দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, কমিশনের কাছে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নথিতে সুপারিশ করা হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এতে আইন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিতে পারে সংস্থাটি।

ইসির কাছে উত্থাপিত ইসি সচিবালয়ের নথিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনি অপরাধ, নির্বাচনি আচরণবিধি, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনায় বাধাগ্রস্ত বা ব্যাহত করে এমন ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়সমূহ অনুসন্ধানপূর্বক কমিশনের কাছে প্রতিবেদন দাখিলের লক্ষ্যে সারা দেশে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে ৩০০ (তিনশত) নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করে গত ২৩ নভেম্বর গেজেট প্রকাশ করা হয়।

ওই নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠনের ধারাবাহিকতায় বগুড়া জেলাধীন ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়গুলো অনুসন্ধানপূর্বক কমিশনের কাছে প্রতিবেদন দাখিলের লক্ষ্যে সাতটি নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

সুপারিশে আরও বলা হয়েছে, বগুড়া জেলাধীন ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়গুলো অনুসন্ধানপূর্বক কমিশনের কাছে প্রতিবেদন দাখিলের লক্ষ্যে গঠিত সাতটি নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যানরা মৌখিকভাবে জানান যে, বিজ্ঞ জেলা ও দায়রা জজ, বগুড়া তাদের নির্বাচনি দায়িত্ব পালনে নিম্নোক্ত বাধা বা অসহযোগিতা করছেন:

(ক) নির্বাচনি অনুসন্ধান কমিটির বিজ্ঞ বিচারকদের নির্বাচনি কাজে বাধা দেওয়াসহ প্রশিক্ষণে অংশ না নিতে বলেন।

(খ) নির্বাচনি দায়িত্ব পালনকে উপেক্ষা করে বিচারিক দায়িত্ব পালনে বাধ্য করছেন।

(গ) নির্বাচনি অনুসন্ধান কমিটির জন্য বিজ্ঞ জেলা ও দায়রা জজ, বগুড়া এর অনুকূলে বরাদ্দকৃত বাজেট সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটির মধ্যে বিতরণে অপারগতা প্রকাশ করছেন।

বিজ্ঞ জেলা ও দায়রা জজ, বগুড়া কর্তৃক নির্বাচনি দায়িত্ব পালনে উপরিউক্ত বাধা বা অসহযোগিতা প্রদান নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ৪ ও ৫ ধারা অনুযায়ী অসদাচরণ এর অন্তর্ভুক্ত।

এ অবস্থায়, বিজ্ঞ জেলা ও দায়রা জজ, বগুড়া কর্তৃক নির্বাচনি দায়িত্ব পালনে উপরিউক্ত বাধা বা অসহযোগিতা প্রদানের জন্য জেলা ও দায়রা জজ, বগুড়া থেকে এ এ কে এম মোজাম্মেল হক চৌধুরীকে প্রত্যাহারপূর্বক আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করাসহ তার নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক তার বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের জন্য সুপারিশ করা যেতে পারে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ২৭টি দল ও স্বতন্ত্র মিলে এক হাজার ৮৯৫ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।