ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আচরণবিধি ভঙ্গ: আ. লীগের কামাল ওয়ার্কার্স পার্টির বাদশাকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
আচরণবিধি ভঙ্গ: আ. লীগের কামাল ওয়ার্কার্স পার্টির বাদশাকে শোকজ

রাজশাহী: মিছিল-সমাবেশ করে জনগণের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করায় রাজশাহী-২ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী কামাল ও ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী ফজলে হোসেন বাদশাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

এ দুই প্রার্থীকে শোকজ করেন নির্বাচনী অনুসন্ধান কমিটির (নির্বাচনী এলাকা-৫৩, রাজশাহী-২) চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ বিকাশ কুমার বসাক।

তার সইকৃত এক চিঠিতে সোমবার (৪ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি মনোনীত ফজলে হোসেন বাদশা প্রার্থী হওয়া সত্ত্বেও গত শনিবার (২ ডিসেম্বর) নিজ দলের নেতাকর্মীদের নিয়ে রাজশাহী সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। সমাবেশে বাদশার পক্ষে ও তার নেতৃত্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়। ওই সমাবেশের কারণে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর ৬ (ঘ) নম্বর বিধি অনুযায়ী কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করতে পারে এমন কোনো জনসভা কিংবা পথ-সভা সড়কে করতে পারবে না। তাছাড়া, উক্ত বিধিমালার ১২ নম্বর বিধি মতে কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে।

বিধি লঙ্ঘনের দায়ে ফজলে হোসেন বাদশার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না মর্মে আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকেল ৩টায় স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

একই অভিযোগে রাজশাহী-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী কামালকেও শোকজ করা হয়েছে। তিনি শনিবার নগরীর জিরো পয়েন্টে শান্তি সমাবেশ করে জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটান। তাকে আগামী বুধবার (৬ ডিসেম্বর) বিকেল ৩টায় স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।