ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ব্যালট পেপার ব্যাংকের ভল্টে রাখার পরামর্শ ইকবাল সোবহান চৌধুরীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
ব্যালট পেপার ব্যাংকের ভল্টে রাখার পরামর্শ ইকবাল সোবহান চৌধুরীর

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রয়োজনে ব্যালট পেপার ব্যাংকের ভল্টে রাখতে নির্বাচন কমিশনকে (ইসি) পরামর্শ দিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) নির্বাচন ভবনে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা’ শীর্ষক কর্মশালায় অংশ নিয়ে তিনি ইসিকে এমন পরামর্শ দেন।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ব্যালট পেপার সকালে আসবে কেন্দ্রে, যেটা আপনারা ঘোষণা করছেন, এটা যেন পিছিয়ে না যায়। আপনারা যেন চাপে না পড়েন, দরকার হলে ব্যালট পেপার স্থানীয় ব্যাংকগুলোতে পাঠিয়ে দেবেন। দরকার হলে ব্যালট পেপার ব্যাংকের ভল্টের মধ্যে থাকবে। ব্যাংকের ভল্টে নিরাপদে থাকবে। সেখান থেকে সকালে আপনারা ব্যালট পেপার মাঠে নিয়ে যাবেন, এটা আমার সাজেশন।

তিনি বলেন, কিছুদিন পরই নির্বাচন। নির্বাচন হতেই হবে। নির্বাচন না হলে সাংবিধানিক শূন্যতা তৈরি হবে। সংবিধানের মধ্য দিয়ে যেন প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক একটি নির্বাচন যেন অনুষ্ঠিত হয়, সেজন্য আপনাদের কাজ করতে হবে। নির্বাচন সুষ্ঠু করতে সেনাবাহিনী নিয়োগ থেকে শুরু করে সব কিছুই আপনারা করতে পারবেন। পরিবেশ যদি না হয়, তাহলে আপনারা কী করবেন। আপনারা একদিক দিয়ে বলছেন অবাধ করবেন, আবার বলছেন পরিবেশ হয়নি। আপনাদের বলতে হবে পরিবেশ হয়নি, পরিবেশ করে ফেলব।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, নির্বাচন নিয়ে ইসির আস্থার সংকট নতুন নয়। রাতারাতি কিছু করবেন, এটা কাম্য নয়। তবে আপনাদের মেয়াদ শেষ হলে জনগণ যাতে বলতে পারে যে একটা কমিশন ছিল। এই উদাহরণ তৈরি করে যাবেন। নির্বাচনের হয়তো আড়াই মাস আছে। আপনারা বলেছেন, নির্বাচনে অনুকূল পরিবেশ এখনও হয়ে উঠেনি। কেউ যদি বলেন অনুকূল পরিবেশ হয়নি, তাহলে নির্বাচন কীভাবে সুষ্ঠু হবে? তাই কিছু কিছু বক্তব্য যতই সত্য হোক, অনুচ্চারিত থাকাটাই ভালো।

কর্মশালায় সিইসির সঙ্গে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীরসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা, দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, এটিএন বাংলার প্রধান বার্তা সম্পাদক জ.ই. মামুন, চ্যানেল আইয়ের প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খান, নিউজ২৪ টিভির নির্বাহী সম্পাদক রাহুল রাহা, চ্যানেল২৪ টিভির নির্বাহী পরিচালক তালাত মাহমুদ প্রমুখ ।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।