ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আগাম নির্বাচন হচ্ছে না: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
আগাম নির্বাচন হচ্ছে না: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগাম ভোটের (দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন) কোনো প্রশ্ন আসেনি। আগাম ভোটের কোনো প্রস্তুতি আমরা নিচ্ছিনা।

 আমরা আগামী ডিসেম্বর, জানু্য়ারিতে ভোটের প্রস্তুতি নিচ্ছি।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একাডেমিকলি আমাদের মধ্যে আলোচনা হয়েছে, যে কোনো কারণে সংসদ যদি ভেঙ্গে যায়, তবে পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হবে। ওটাকে কেউ মিসকনসিভ করে প্রচার করেছে যে আগাম নির্বাচনের সম্ভবনা আছে।

সব দলের অংশগ্রহণের বিষয়ে সিইসি বলেন, আমরা সব সময় চেয়েছি সব দল অংশগ্রহণ করুক। এজন্য আবারও চিঠি দিয়েছি বিএনপি ও সমমনা দলগুলোক, অনানুষ্ঠানিক আলোচনাও করতে চেয়েছি।

সুষ্ঠু নির্বাচন নিয়ে তিনি বলেন, কেন্দ্রের নিরাপত্তার জন্য দলগুলোর উদ্দেশ্যে বলব, যদি নির্বাচন অংশগ্রহণমূলক হয়, তবে। কেন্দ্রগুলোতে যে ভারসাম্য সৃষ্টি হয় সেটা আইন শৃঙ্খলা বাহিনীগুলো কেবল করে না, সেখানে সনাতন প্রক্রিয়া হচ্ছে দলগুলো থাকবে, তাদের একনিষ্ট এজেন্টরা থাকবে। তারা মিলে এ সাতটা, আটটা ঘণ্টা কাজ করবে। তারা যদি না থাকে, আইন-শৃঙ্খলা বাহিনী ভেতরে থাকবে না। কাজেই বাইরেরটা আমরা দেখতে পারব।

কিন্তু ভেতরেও কারচুপির সুযোগ থাকে। কাজেই তারা যদি আলোচনা করে একটা গ্রহণযোগ্য পদ্ধতি এনে দেন, আমাদের জন্য অনুকূল হবে।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।