ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৩৮ আসনের সীমানা পরিবর্তন, শুনানি শুরু ৩ মে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
৩৮ আসনের সীমানা পরিবর্তন, শুনানি শুরু ৩ মে 

ঢাকা: জাতীয় সংসদের সীমানা পুনর্নির্ধারণে আপত্তিগুলোর শুনানি আগামী ৩ মে থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। চারদিনের শুনানি কার্যক্রম শেষ হবে ১৪ মে।

নির্বাচন ভবনে মঙ্গলবার (৪ এপ্রিল) নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সংসদীয় আসনগুলোর খসড়া গত ২৬ ফেব্রুয়ারি প্রকাশ করেছিলাম। সে সময় গেজেট বিজ্ঞপ্তিতে বলা ছিল যে, ১৯ মার্চের মধ্যে আপত্তি থাকলে উত্থাপন করতে হবে। আমরা মোট ১৮৬টি আপত্তি পেয়েছি। যার ভেতরে পক্ষে ও বিপক্ষে রয়েছে। এ আপত্তিগুলো শুনানির তারিখ নির্ধারণের সভা হলো আজ। এক্ষেত্রে চারদিনে এ আপত্তিগুলোকে নিষ্পত্তির জন্য সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিব বলেন, কুমিল্লা অঞ্চলের মোট আবেদনগুলোর শুনানি হবে ৩ মে। ৭ মে রাজশাহী ও সিরাজগঞ্জের আপত্তিগুলোর শুনানি হবে। এছাড়া ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা অঞ্চলের সীমানা নিয়ে যে আবেদনগুলে পড়েছে সেগুলোর শুনানি হবে ১১ মে। আর বরিশাল, খুলনা ও চট্টগ্রাম অঞ্চলের আবেদনগুলোর শুনানি হবে ১৪ মে।

জানা গেছে, আপত্তিগুলো এসেছে ৩৮টি আসন থেকে। এতে ১৮৬টি আবেদনের মধ্যে ১৬০টি বিপক্ষে ও ২৬টি পক্ষে পড়েছে। এছাড়া সবচেয়ে বেশি আবেদন পড়েছে কুমিল্লা অঞ্চলে ৮৪টি। সবচেয়ে কম আবেদন পড়েছে ময়মনসিংহ ও চট্টগ্রাম অঞ্চলে, একটি করে।

রংপুর ও সিলেট অঞ্চলে কোনো আবেদন পড়েনি।

অন্যদিকে রাজশাহীতে ৪৩টি, বরিশালে ২৯টি, ঢাকায় ১৮টি, খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়েছে।

ইসি সচিব বলেন, ইসির বেজমেন্টের সভা কক্ষে শুনানি হবে। এতে যারা আপত্তি জানিয়েছেন তারা তাদের যুক্তি উপস্থাপনের সুযোগ পাবেন। এরপর কমিশন আবার প্রজ্ঞাপনের মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

নতুন দল নিবন্ধনের বিষয়ে মো. জাহাংগীর বলেন, প্রাথমিক বাছাইয়ে যে দলগুলো উত্তীর্ণ হয়েছে সেগুলোর মাঠ পর্যায়ের কার্যক্রম খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে। তবে মোট কয়টি দল তা বলতে পারছি না।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।