ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শতাধিক স্থানীয় নির্বাচনে মনোনয়ন জমার সময় শেষ রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
শতাধিক স্থানীয় নির্বাচনে মনোনয়ন জমার সময় শেষ রোববার

ঢাকা: স্থানীয় সরকারের শতাধিক উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের (ইউপি) বিভিন্ন পদে নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আগামী রোববার (১৯ ফেব্রুয়ারি)।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ১৬ মার্চ যেসব নির্বাচন অনুষ্ঠিত হবে এতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৯ ফেব্রুয়ারি।

মনোনয়নপত্র বাছাই ২০ ফেব্রুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দাখিল ২১ থেকে ২৩ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ২৭ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৮ ফেব্রুয়ারি।  

১৬ মার্চ আট পৌরসভার বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো হলো- দর্শনা, ফেনী, মধুখালী, বদরগঞ্জ, মাদারীপুর, পীরগঞ্জ, ঠাঁকুরগাঁও ও রহনপুর পৌরসভা।

এছাড়া ১৬ উপজেলার ৪৬টি ইউপির সাধারণ নির্বাচন ও ৫১ উপজেলার ৫৬টি ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন এবং বরগুনার আমতলী উপজেলার চেয়ারম্যান পদে পুনর্নির্বাচন হবে।

যে ৪৬ ইউপিতে সাধারণ নির্বাচন: গোপালগঞ্জের সদর উপজেলার গোবরা, রঘুনাথপুর, হরিদাশপুর, লতিফপুর, বোড়াশী ও দুর্গাপুর; সিলেটের ফেঞ্চুগঞ্জের ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া, উত্তর কুশিয়া ও উত্তর ফেঞ্চুগঞ্জ; মেহেরপুর সদরের আমদহ; গাইবান্ধার ফুলছড়ির ফজলুপুর; ভোলার চরফ্যাশনের ঢালচর; বরগুনার তালতলীর শারিকখালী; পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী, চম্পাপুর, বালিয়াতলী, মিঠাগঞ্জ ও ডালবুগঞ্জ; চুয়াডাঙ্গার জীবননগরের উথলী, কেডিকে ও মনোহরপুর, আলমডাঙ্গার নাগদাহ ও আইলহাঁস।

এছাড়া রয়েছে টাঙ্গাইলের ঘাটাইলের সাগরদিঘী; গাজীপুর সদরের মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী; নরসিংদী সদরের মহিষাশুড়া ও নুরালাপুর; ফরিদপুর সদরের ঈশানগোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল, আলিয়াবাদ, ডিক্রিরচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী ও গেরদা; কুমিল্লার বরুড়ার শিলমুড়ি (দক্ষিণ) ও শিলমুড়ি (উত্তর), দাউদকান্দির বারপাড়া এবং চাঁদপুরের হাজীগঞ্জের দ্বাদশ গ্রাম ইউনিয়ন পরিষদ।    

অন্যদিকে পাঁচ উপজেলা পরিষদের বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হবে এদিন। এক্ষেত্রে কুমিল্লার লালমাই উপজেলার সব পদ এবং চট্টগ্রামের বোয়ালমারী, পিরোজপুরের নাজিরপুর, মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ীর, নরসিংদীর রায়পুর উপজেলার চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে ১৩ মার্চ মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী পাঁচগাঁও ইউপির সাধারণ নির্বাচন এবং ৪ নম্বর সাধারণ সদস্য পদ ও নরসিংদীর রায়পুর মির্জাচর ইউপির চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি)। মনোনয়নপত্র বাছাই হবে ১৯ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ২৬ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ ১৩ মার্চ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।