ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবি ছাত্রলীগের ১ কমিটিতে ৯ বছর পার: হতাশায় পদপ্রত্যাশীরা

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
শাবি ছাত্রলীগের ১ কমিটিতে ৯ বছর পার: হতাশায় পদপ্রত্যাশীরা

শাবিপ্রবি, (সিলেট): ছাত্রলীগের তৃণমূলের কমিটির মেয়াদ এক বছর থাকলেও একে একে নয়টি বছর পার করে ফেলেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা ছাত্রলীগের সর্বশেষ কমিটি। তবে মেয়াদোত্তীর্ণ দেখিয়ে ৮ বছর পর ২০২১ সালের ১৭ জুন কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

 

কমিটি বিলুপ্তির এক বছর পেরিয়ে গেলেও এখনো দেখা মিলেনি নতুন কমিটির। ফলে নেতৃত্বশূন্য হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ এ ইউনিট।

গ্রুপভিত্তিক রাজনীতিতে এ ইউনিটের কার্যক্রম চললেও দলে-উপদলে বিভক্ত হয়ে অন্তকোন্দল, বিভেদ-বিভাজনে অনেকটাই বিশৃঙ্খলভাবে চলছে সাংগঠনিক কার্যক্রম। দীর্ঘদিন কমিটি না থাকায় ছাত্র রাজনীতি নিয়েও হতাশ হয়েছেন পদপ্রত্যাশীরা।  

অনেক ছাত্রনেতার নেতৃত্বের গুণাবলী থাকা সত্ত্বেও অনেকে হতাশ হয়ে শিক্ষাজীবন শেষ করে চাকুরি করছেন, অনেকে পাড়ি জমিয়েছেন দেশের বাইরে, আবার অনেকের ছাত্র জীবন শেষ হলেও নতুন কমিটিতে পদ-পদবীর আশায় ৪/৫ বছর ধরে ক্যাম্পাসে সক্রিয় রয়েছেন।

পদপ্রত্যাশী দ্বিতীয় সারির কয়েকজন নেতার অভিযোগ, এখন কমিটি না থাকায় নেতৃত্বশূন্য শাবি ছাত্রলীগ। এতে সাংগঠনিক কার্যক্রম চলছে গ্রুপভিত্তিক ছাত্র রাজনীতিতে। সুনির্দিষ্ট নেতৃত্ব না থাকায় প্রথম সারির গ্রুপ নেতারা ব্যক্তিস্বার্থ ও ফায়দা হাসিলে নিজেদেরকে সংঘবদ্ধ দেখাচ্ছেন। তবে স্বার্থ হাসিল করতে জড়িয়ে পড়ছেন বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড। পাশাপাশি কিছু প্রভাবশালী শিক্ষকের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তাবেদারি করে চালাচ্ছে সাংগঠনিক কার্যক্রম। যদিও গ্রুপ নেতারা নিজেদেরকে সংঘবদ্ধ দেখাচ্ছেন, তবে ভেতরে ভেতরে তাদের মধ্যে চলছে বিভক্তি, রেষারেষি আর অন্তর্কোন্দল।  

কেউ এ বিষয় নিয়ে কথা তুললে হল ছাড়ার কিংবা রাজনীতি থেকে বিতাড়িত করার হুমকি দেওয়া হচ্ছে বলেও জানান তারা।
     
জানা যায়, বর্তমানে ক্যাম্পাসের অভ্যন্তরে সংগঠনটির ছয়টি গ্রুপ সক্রিয় রয়েছে। এছাড়া ক্যাম্পাসের বাইরে আরো কয়েকটি গ্রুপ ও সাবগ্রুপ সক্রিয় রয়েছে। এদের অনেকের ছাত্রত্ব শেষ, আবার অনেকেই ছাত্রত্ব টিকিয়ে রাখতে শিক্ষা জীবন শেষ করছেন না। যাদের ছাত্রত্ব শেষ তাদের অনেকে আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিভিন্ন ভাষা কোর্সে ভর্তি রয়েছেন।  

সবকিছু মিলিয়ে সর্বস্তরের নেতারা জানিয়েছেন, নতুন কমিটি না থাকায় কার্যক্রম স্তবির হয়ে পড়েছে।

এ বিষয়ে পদপ্রত্যাশী এক গ্রুপ নেতা মো. খলিলুর রহমান বাংলানিউজকে বলেন, ক্যাম্পাসে কমিটি না থাকায় শাবি ছাত্রলীগের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। বর্তামানে নতুন কমিটি হওয়া জরুরি হয়ে পড়েছে। আশা করছি, খুব দ্রুত সময়ের মধ্যে ত্যাগী, পরিশ্রমী ও সাধারণ শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্যদের দিয়ে কমিটি দেবেন কেন্দ্রীয় ছাত্রলীগ।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাদেরকে ফোনকলে পাওয়া যায়নি।  

কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা বাংলানিউজকে জানিয়েছেন, শাবির কমিটি যেহেতু বিলুপ্ত করা হয়েছে, সেহেতু অবশ্যই কমিটি হবে। এখন শোকের মাস, এ মাসে গেলে আশা করি, শিগগিরই কমিটি হবে।  

তবে সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করেননি কেন্দ্রীয় ওই নেতা।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।