ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেটে বন্যায় এসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, জুন ১৭, ২০২২
সিলেটে বন্যায় এসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শুক্রবার

সিলেট: এক মাসের ব্যবধানে ফের আকস্মিক বন্যা প্লাবিত সিলেট অঞ্চল। এরই মধ্যে বন্যায় প্লাবিত হয়েছে সিলেট নগরের বিভিন্ন এলাকা।

নগরের উপশহর, সোবহানীঘাট, মেন্দিবাগ, তালতলা, শেখঘাট, কাজিরবাজার, ঘাসিটুল, কানিসাইল এলাকায় সুরমার পানি উঠছে।  

এছাড়া সদর, দক্ষিণ সুরমা, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুর, জকিগঞ্জ, বিশ্বনাথের বিস্তীর্ণ অঞ্চল। বন্যা প্লাবিত সুনামগঞ্জের সঙ্গে সিলেটসহ সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এ অবস্থায় আগামী রোববার (১৯ জুন) থেকে সারা দেশে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষা সংশয় দেখা দিয়েছে। বন্যা কবলিত সিলেটের বিস্তীর্ণ জনপদের অনেক পরীক্ষা কেন্দ্রও পানিতে তলিয়ে গেছে। বানবাসী মানুষ আশ্রয় নিচ্ছেন অন্যত্র। ফলে পরীক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা নিয়ে অনেকটা অনিশ্চয়তা দেখা দিয়েছে।

ভয়াবহ বন্যার মধ্যে সিলেট অঞ্চলে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে কিনা, এ বিষয়ে সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. কবীর আহমদ বলেন, ‘সিলেটের বিস্তীর্ণ অঞ্চল বন্যা কবলিত। শহরের বিভিন্ন স্থানেও পানি ওঠা অব্যাহত রয়েছে। সুনামগঞ্জের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন জানতে পেরেছি। এছাড়া সিলেট সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথ, কোম্পানীগঞ্জ,গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুরের বিস্তীর্ণ এলাকা বন্যা কবলিত। এ অবস্থায় এসএসসি পরীক্ষা হওয়া নিয়ে শঙ্কার বিষয়টি আমরা উপর মহলে জানিয়েছি। মন্ত্রণালয় সচিব, বিভাগীয় কমিশনার, সিলেটের জেলা প্রশাসকসহ সকলের সঙ্গে কথা হয়েছে বিষয়টি নিয়ে।

তিনি বলেন, এরই মধ্যে ১১টি উপজেলায় ২২/২৩টি কেন্দ্রে বন্যার পানি উঠেছে। সুনামগঞ্জের জেলা প্রশাসক জানিয়ে দিয়েছেন পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। স্থানীয় সংসদ সদস্যরাও এ বিষয়টি নিয়ে শুক্রবার শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করবেন। এ বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত আসতে পারে, পরীক্ষা হচ্ছে কি না?

এদিকে, বন্যা কবলিত এলাকার লোকজন জানান, গত বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে। এবার সেসব আশ্রয় কেন্দ্রে ওঠা যাচ্ছে না সেগুলো পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্ধারিত থাকায়। ফলে বানবাসীরা পড়েছেন বিড়ম্বনায়।

সিলেট সদর উপজেলার নলকট গ্রামের অলিউর রহমান বলেন, সদর উপজেলার বাদাঘাট, নলকট, ভুপাল, সোনাতলাসহ বিভিন্ন গ্রামের মানুষজন বন্যা কবলিত হয়ে আশ্রয় কেন্দ্রের খোঁজে রয়েছেন। কয়েকটি পরীক্ষা কেন্দ্রে বন্যার পানি থৈ থৈ করছে। সদর উপজেলার রাজারগাঁও পরীক্ষা কেন্দ্রও বন্যার পানিতে তলিয়ে গেছে।

তিনি বলেন, বাধাঘাট মডেল স্কুল, সাহেবের বাজার স্কুল, সিরাজুল ইসলাম আলীম মাদরাসা, হাজি আব্দুস সত্তার স্কুল আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসলেও এসএসসি পরীক্ষার জন্য সেসব স্কুলে বন্যা কবলিতরা আশ্রয় নিতে পারছেন না। এমন পরিস্থিতিতে এসএসসি পরীক্ষা কীভাবে অনুষ্ঠিত হবে।

উদ্ভূত পরিস্থিতিতে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক আহ্বান করা হয় বৃহস্পতিবার। সিলেট জেলা প্রশাসনে অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন এলাকার বন্যার চিত্র ও ত্রাণ সহায়তা নিয়ে আলোচনা করা হয়।

ওই অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট সিটি করপোরেশন এলাকায় বন্যার্ত মানুষের জন্য ৩১টি আশ্রয় কেন্দ্র খোলার পাশাপাশি ত্রাণ সহায়তার উদ্যোগ নেওয়া হচ্ছে।

সিলেটে এসএসসি পরীক্ষা পেছানোর দাবি ছাত্র ইউনিয়নের: টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটে দ্বিতীয় দফা বন্যা পরিস্থিতিতে এসএসসি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদ। বৃহস্পতিবার (১৬ জুন) এক বিবৃতিতে এ দাবি জানান ছাত্র ইউনিয়নের নেতারা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সিলেট জেলা সংসদের সভাপতি দীপংকর সরকার এবং সাধারণ সম্পাদক নাহিদ হাসান প্রান্তিক এক যৌথ বিবৃতিতে বলেন, ‘টানা বৃষ্টি ও পাহাড়ি ঢল অব্যাহত থাকায় জেলায় বন্যা অবস্থার অবনতি হচ্ছে। ইতোমধ্যে জেলার ৩৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে। এছাড়া এসএসসি ও দাখিল পরীক্ষাকেন্দ্রেও পানি প্রবেশ করেছে। সিলেট নগর, সদর উপজেলা, কানাইঘাট, জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জের বন্যা পরিস্থিতির অবস্থা ক্রমশ অবনতি হচ্ছে। লাখ লাখ মানুষ পানিবন্দী অবস্থায় আছেন।

এ অবস্থায় এসএসসি পরীক্ষার্থীদের পক্ষে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব না। শিক্ষার্থীরা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে। রাস্তাঘাট ডুবে যাওয়ায় পরীক্ষাকেন্দ্রে যাওয়ার সুযোগও নেই। ফলে সিলেটের বর্তমান বন্যা পরিস্থিতিকে বিবেচনা করে পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানাচ্ছি আমরা।

বাংলাদেশ সময়: ০১৪৮ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।