ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেট বোর্ডে এবারো ছাত্রের চেয়ে ছাত্রী বেশি

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জুন ১৩, ২০২২
সিলেট বোর্ডে এবারো ছাত্রের চেয়ে ছাত্রী বেশি

সিলেট: সিলেট বোর্ডের অধীনে এবছর পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ১৬ হাজার ৪২৭ পরীক্ষার্থী। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়ে সংখ্যা ১৭ হাজার ৪৬৫ জন বেশি।

সিলেট বোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) এবার ছেলে ৪৯ হাজার ৪১৮ এবং মেয়ে ৬৬ হাজার ৯৪৬ জন। তন্মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ এবং ব্যবসায় ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, বোর্ডের অধীনে ৯৩০ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এক লাখ ১৬ হাজার ৪২৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে সিলেট জেলায় ৩৫৮ শিক্ষা প্রতিষ্ঠান, হবিগঞ্জে ১৬৭টি, মৌলভীবাজারে ১৮৭টি এবং সুনামগঞ্জে ২১৮টি শিক্ষা প্রতিষ্ঠান। অংশগ্রহণকারীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

তিনি বলেন, বোর্ডের অধীনে গত বছর পরীক্ষার্থী ছিল এক লাখ ২১ হাজার ১৩১ জন। এর মধ্যে ছাত্র ছিল ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি ছিল ১৩ হাজার ২৫১ জন। এবার সেই সংখ্যা বেড়ে ১৭ হাজার ৪৬৫ জনে দাঁড়িয়েছে।

এ বছর কমে যাওয়া চার হাজার ৭০৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে চার হাজার ৪৪৯ জন এবং মেয়ে ২৪৫ জন। মেয়েদের তুলনায় ছেলে পরীক্ষার্থী সংখ্যা ১৯ দশমিক ২ শতাংশ বেশি হ্রাস পেয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. কবির আহমদ বলেন, এবার ২ ঘণ্টা করা হয়েছে। এর মধ্যে ২০ মিনিট এমসিকিউ এবং ২০ মিনিট সিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বোর্ড সূত্র জানায়, ২০২০ সালে এসএসসিতে পরীক্ষার্থী ছিল মোট এক লাখ ১৬ হাজার ৩৭০ জন। তন্মধ্যে ছেলে ৪৯ হাজার ৯৫৩ জন এবং মেয়ে ছিল ৬৬ হাজার ৪১৭ জন। পরের বছর ২০২১ সালে করোনার অতিমারি কাটিয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছিল চার হাজার ৭৬১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ছিল তিন হাজার ৯৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৭৭৪ জন।

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।