ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষা ও বিজ্ঞান চর্চায় মাতৃভাষার বিকল্প নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুন ১, ২০২২
শিক্ষা ও বিজ্ঞান চর্চায় মাতৃভাষার বিকল্প নেই

সিরাজগঞ্জ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শাহ আজম বলেছেন, ভাষার জ্ঞান ব্যক্তির বাক্য ব্যবহারকে পরিশীলিত করে। তাই শিক্ষিত মানুষের ভাষা জ্ঞান রপ্ত করা আবশ্যক।

 

তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে উদ্ধৃতি দিয়ে বলেন,  শিক্ষা ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় মাতৃভাষার বিকল্প নেই। রবীন্দ্রনাথ ঠাকুর সেই সত্যটি অনুধাবন করেছেন। যা বর্তমান সময়েও অনেক বেশি প্রাসঙ্গিক।  

মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায় "রবীন্দ্রনাথের ভাষাচিন্তা" শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বুধবার (১ জুন) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা মো. শাহ আলী বাংলানিউজকে জানান, সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে লেকচার থিয়েটারে আয়োজিত সেমিনারে প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. সাখাওয়াৎ আনসারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস।  

সেমিনার বক্তারা রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন ভাষাতাত্ত্বিক পর্যবেক্ষণের কথা তুলে ধরেন এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে রবীন্দ্রনাথ ও পৃথিবীর খ্যাতিমান ভাষাবিজ্ঞানীদের মতবাদের তুলনামূলক বিশ্লেষণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ০১, ২০২২
এসআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।