ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উদ্যান গেটের ময়লা পরিষ্কার করে উন্মুক্ত লাইব্রেরি সৈকতের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
উদ্যান গেটের ময়লা পরিষ্কার করে উন্মুক্ত লাইব্রেরি সৈকতের

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের বিপরীতে সোহরাওয়ার্দী উদ্যানের গেটের দুই পাশেই ছিল বিভিন্ন ধরনের খাবার, আর চায়ের দোকান। যার কারণে জায়গাটা সব সময় অপরিচ্ছন্ন থাকত।

সম্প্রতি প্রশাসন এসব দোকান বন্ধ করেছে। সেই নোংরা ও অপরিচ্ছন্ন জায়গা পরিষ্কার করে উন্মুক্ত লাইব্রেরি বসিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলানিউজকে এ ছাত্রনেতা বলেন, আমার দীর্ঘ দিনের স্বপ্ন ছিল উন্মুক্ত লাইব্রেরি গড়ে তোলা। এই অপরিচ্ছন্ন জায়গা পরিষ্কার করে এটি স্থাপন করেছি। আশা করি সবাই উপকৃত হবে।

এটা কতদিন স্থায়ী হবে জানতে চাইলে তিনি বলেন, আমার কোনো কিছু বন্ধ হবে না। করোনার সময়ও যখন খাবার বিতরণ করেছিলাম তখনও বলেছিল এটি বন্ধ হয়ে যাবে। কিন্তু আমি চালু রেখেছি। এটাও বন্ধ হবে না।

নিজের উদ্যোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন সৈকত। তাতে লিখেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি-সংলগ্ন স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের গেটে দীর্ঘদিনের ময়লা-আবর্জনা ও জরাজীর্ণ অবস্থার পরিবর্তন করে এখানে একটি উন্মুক্ত লাইব্রেরি নির্মাণ করছি। ’

‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ যে কেউ চাইলে এখানে বসে চায়ের কাপের আড্ডায় বই পড়ে সময় পার করতে পারবেন। ’

‘আমি বিশ্বাস করি আমাদের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি চিন্তা,চেতনা,মনন তথা সামাজিক উন্নয়নের সমান অগ্রগতির প্রয়োজন রয়েছে। চিন্তার বিকাশের বড় হাতিয়ার হল বই। উন্নত বিশ্বে রাস্তার ধারে কিংবা পার্কের সবুজ ছায়াতলে বই পড়ার প্রচলন দীর্ঘকাল থেকে থাকলেও দুঃখজনক ভাবে আমাদের দেশে নেই। এর কারণ অবশ্য আমরাই। আমরা কখনো এভাবে ভাবার চেষ্টা করিনি। আমার মনে হয়, এখনই উপযুক্ত সময় আমাদের এভাবে ভাবার। ’

তিনি আরও লিখেছেন, ‘আপাত দৃষ্টিতে ছোট উদ্যোগ মনে হলেও আমার কাছে এটা বড় কিছুর শুরু, আমি স্বপ্ন দেখি একদিন দেশের প্রত্যেকটি জেলায় প্রত্যন্ত অঞ্চলে উন্মুক্ত লাইব্রেরির প্রচলন তৈরি হবে ইনশাল্লাহ। আগামী পরশু থেকে আমাদের এই উন্মুক্ত লাইব্রেরি যাত্রা শুরু করবে। আপনারা স্ববান্ধবে আমন্ত্রিত, সকলের দোয়া চাই। ’

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।