ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

শিক্ষা

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা হতে পারে আগস্টে

জবি করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, জুন ৫, ২০২১
২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা হতে পারে আগস্টে

জবি: দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে এ বছরের বছরের আগস্ট মাসে। এর আগে পরীক্ষা হওয়ার কোনো সম্ভাবনা নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর শনিবার (৫ জুন) বাংলানিউজকে ফোনালাপে এসব তথ্য জানিয়েছেন।

অধ্যাপক ড. মুনাজ আহমেদ বলেন, এই মাসে পরীক্ষা হওয়ার কথা ছিল, কিন্তু তা সম্ভব হচ্ছে না। আগস্ট মাসে পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে, এর আগে নয়। আর চলমান লকডাউন যতদিন চলবে, প্রাথমিক আবেদন ততদিন চলতে থাকবে। প্রাথমিক আবেদনের পর আমাদের দ্বিতীয় আবেদনের কাজ রয়েছে। এ ছাড়া আবেদন শেষ হওয়ার পর আরও কিছু কাজ রয়েছে। তাই আগস্টের আগে পরীক্ষা নেওয়া সম্ভব না।

চলতি মাসে দেশের সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে চলমান বিধিনিষেধের মেয়াদ দফায় দফায় বাড়ানোর কারণে তা সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, এ বছর (২০২০-২০২১) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়সমূহ হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নােয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ত্রিশাল ময়মনসিংহ), যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশাের), বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গােপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুন ০৫, ২০২১
আরএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa