bangla news

জিএসসি: সিলেট বোর্ডে সেরা ৫ স্কুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১২-২৮ ৫:০৩:০৪ পিএম

সিলেট শিক্ষাবোর্ডে অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় (জেএসসি) গতবারের মতো এবারো প্রথম হয়েছে সিলেট ক্যাডেট কলেজ। দ্বিতীয় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, তৃতীয় ব্লু-বার্ড হাই স্কুল, চতুর্থ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এবং পঞ্চম হয়েছে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়।

সিলেট: সিলেট শিক্ষাবোর্ডে অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় (জেএসসি) গতবারের মতো এবারো প্রথম হয়েছে সিলেট ক্যাডেট কলেজ। দ্বিতীয় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, তৃতীয় ব্লু-বার্ড হাই স্কুল, চতুর্থ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এবং পঞ্চম হয়েছে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়।

বুধবার বিকেলে এই বিদ্যাপীঠগুলোর আঙিনায় ছিল অন্যরকম খুশির আমেজ। বাঁধভাঙা উচ্ছাস। তবে প্রযুক্তির নব উদ্ভাবনে এ উচ্ছাস অনেকটাই ম্লান। শিক্ষার্থীদের অনেকেই মুঠোফোন, ইন্টারনেট ও এসএমসের মাধ্যমে বাসায় বসেই জেনে নিয়েছে ফলাফল। তাই অনেক প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের তেমন উপস্থিতি ছিল না।

সিলেট ক্যাডেট কলেজ:
অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় সিলেট ক্যাডেট কলেজ শতভাগ সাফল্য লাভ করেছে। এ কলেজ থেকে ৫৪ ক্যাডেটের মধ্যে ৪৫ জন জিপিএ-৫ পেয়েছে। অন্যান্য বছরের ন্যায় এবারও সিলেট ক্যাডেট কলেজ সিলেট বোর্ডে প্রথম স্থান অধিকার করেছে।

ক্যাডেট কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ মাহফুজুর রহমান তার প্রতিক্রিয়ায় বাংলানিউজকে জানান, কলেজ সৃষ্টির পর থেকে বরাবরই ভালো ফলাফল নিয়ে কৃতিত্বের সাথে ক্যাডেটরা সাফল্য বয়ে এনেছে।

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ:
বোর্ডে দ্বিতীয় স্থান অর্জনকারী ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে জেএসসিতে ৮১ পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৮০ জন। অসুস্ততার কারণে একজন ছাত্র পরীক্ষায় অংশ নিতে পারেনি। এই স্কুল থেকে ‘এ’ প্লাস পেয়েছে ৪৪ জন, ‘এ’ পেয়েছে ৩২ জন, ‘এ’ মাইনাস পেয়েছে ৪ জন।
 
কলেজের অধ্যক্ষ লে. কর্নেল এবিএম আসাদুজ্জামান ফলাফল ঘোষণা করে জানালেন, শিক্ষকদের অনবদ্য তত্ত্বাবধানের মাধ্যমে বরাবরে মতো স্কুলটি সাফল্য লাভ করেছে।

ব্লু-বার্ড হাই স্কুল:
জেএসসিতে বোর্ডে তৃতীয় স্থান অধিকার করেছে ব্লু-বাড স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানে ৩১১ পরীক্ষর্থী অংশ নিয়ে পাশ করেছে ৩১০ জন। এর মধ্যে ‘এ’ প্লাস পেয়েছে ৮৭ জন, ‘এ’ পেয়েছে ১৬৫ জন, ‘এ’ মাইনাস পেয়েছে ৫৮ জন।

সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়:
বোর্ডে চতুর্থ হওয়া সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ২৪২ পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাশ করেছে। ‘এ’ প্লাস পেয়েছে ৬০ জন, ‘এ’ পেয়েছে ১৩০ জন ও ‘এ’ মাইনাস পেয়েছে ৩৮ জন ‘বি’ এবং ‘সি’ গ্রেড পেয়েছে ৭ জন।

স্কুলের অধ্যক্ষ মো. আবুল হাসেম জানান, ধারাবাহিকভাবে প্রতিষ্ঠানটি সাফল্যে স্বাক্ষর রেখে চলছে। আগামীতেও এ সাফল্যের ধারা অব্যাহত থাকবে।

অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়:
১০৮ বছরের গৌরবগাঁথা এই প্রতিষ্ঠানে মেয়েরা বরাবরের মতো সাফল্যের প্রমাণ দিলো। এই প্রতিষ্ঠান থেকে জেএসসিতে ২৪০ পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছে। যার মধ্যে ‘এ’ প্লাস পেয়েছে ৪৮ জন, ‘এ’ পেয়েছে ১২৬ জন ‘এ’ মাইনাস পেয়েছে ৩৩ জন ‘বি’ পেয়েছে ২০ জন, ‘সি’ গ্রেড পেয়েছে ১১জন ও ‘ডি’ পেয়েছে ২ ছাত্রী।

বাংলাদেশ সময়: ০৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-12-28 17:03:04