ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেটে প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় বসছে ২ লাখ শিক্ষার্থী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
সিলেটে প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় বসছে ২ লাখ শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থীরা, ফাইল ফটো

সিলেট: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রোববার (১৭ নভেম্বর) সকাল থেকে। এতে সিলেট বিভাগ থেকে অংশ নিচ্ছে দুই লাখ ৫৭৪ জন শিক্ষার্থী।

এ দিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে পরীক্ষা। সময় ৩ ঘণ্টা।

তবে বিশেষ চাহিদার পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। ছয়টি বিষয়ের প্রতিটি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে।

এবার সিলেট বিভাগের চার জেলার ৬৫৪টি কেন্দ্রে প্রাথমিক থেকে এক লাখ ৮৩ হাজার আট এবং ইবতেদায়ী থেকে ১৭ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সিলেটের উপ পরিচালক একেএম সাফায়েত আলম বাংলানিউজকে বলেন, সিলেট প্রথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৮১ হাজার ৭৯৯ জন এবং ছাত্রী এক লাখ এক হাজার ২০৯ জন। আর ইবতেদায়ীতে ছাত্র নয় হাজার ৭২৫ এবং সাত হাজার ৮৪১ জন ছাত্রী।

তিনি বলেন, বিভাগের মধ্যে সিলেট জেলায় ২১৫ কেন্দ্রে পরীক্ষা দেবে প্রাথমিকের ৫৯ হাজার ৪৯১ এবং ইবতেদায়ীর সাত হাজার ২৮২ শিক্ষার্থী।

সুনামগঞ্জে ১৮৭ কেন্দ্রে প্রথামিকের ৪৭ হাজার ২৮ ও  ইবতেদায়ীর চার হাজার ১০১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। মৌলভীবাজারে ১১০ কেন্দ্রে প্রাথমিক থেকে ৩৩ হাজার ৮৫২ ও ইবতেদায়ী থেকে তিন হাজার ২৮৮ জন পরীক্ষায় বসছে।

সবশেষ হবিগঞ্জে ১৪২ কেন্দ্রে প্রাথমিকের ৩৭ হাজার ৯০ জন ও ইবতেদায়ী থেকে দুই হাজার ৯০১ জন পরীক্ষার্থী অংশ নেবে।

শিক্ষা কর্মকর্তা একেএম সাফায়েত আলম আরও বলেন, সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি শিক্ষকদের দ্বারা গঠিত একাধিক তদারকি দল ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠ পর্যায়ে কেন্দ্র পরিদর্শন করবেন।

বাংলাদেশ সময়: ০৬১৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এনইউ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।